বাংলা ব্যাকরণ শেখার সহজ কৌশল

বাংলা ব্যাকরণ শেখার উপায়


বাংলা ব্যাকরণ বিষয়টি নিয়ে অধিকাংশ ছাত্রছাত্রীর মনে যথেষ্ট ভয় আছে। এই পোস্টে আমি আলোচনা করবো ব্যাকরণ শেখার কিছু কার্যকরী কৌশল। এই কৌশলগুলি অবলম্বন করলে সহজেই ব্যাকরণ শেখা যাবে এবং সর্বোপরি ব্যাকরণভীতি দূর হবে। আসুন, আর কথা না বাড়িয়ে আমরা সরাসরি প্রবেশ করি ব্যাকরণ শেখার কৌশলে।



অনেককেই বলতে শুনেছি, "আমি ব্যাকরণে খুব‌ই দুর্বল। আমি কি পারবো?"


প্রথমেই বলি, ব্যাকরণে প্রায় সব ছাত্রছাত্রীই দুর্বল। তার কারণ ব্যাকরণ শেখার চেষ্টা না করা এবং ভয়ে ব্যাকরণ থেকে দূরে থাকা। এর উপর আছে ভুল শিক্ষা এবং বাজে ব‌ই পড়ে মাথায় ভুল ধারণা ঢুকিয়ে নেওয়া। ভুলের গোলকধাঁধায় পড়লে সেখান থেকে বেরিয়ে না এলে কোনোদিনই ব্যাকরণ শেখা যাবে না। তাই নিজের দুর্বলতা ভুলে নতুন করে শিখতে হবে।


১: ব্যাকরণের সংজ্ঞা ও সূত্র মনে রাখার উপায়


ব্যাকরণের সূত্র মুখস্থ করার চেষ্টা করবেন না। তার পরিবর্তে প্রত্যেকটি সূত্র ও সংজ্ঞার একটি দুটি করে আদর্শ উদাহরণ মনে রাখুন। উদাহরণগুলির ব্যাখ্যা বুঝে নিন। বুঝে নেওয়া জিনিস আমরা সহজে ভুলি না। না বুঝে মুখস্থ করলেই ভুলে যাওয়ার ভয় থাকে। তাই উদাহরণ বুঝুন ও এক‌ই ধরনের উদাহরণ খুঁজে বের করুন। সূত্র আপনিই বলতে পারবেন, মুখস্থ করতে হবে না।


২: ব্যাকরণের উদাহরণ নিয়ে নাড়াচাড়া করুন


যখন যে অধ্যায়টি পড়বেন তখন সেই অধ্যায়টি ভালো করে পড়ুন। অধ্যায়ের প্রতিটি সূক্ষ্ম বিষয় ভালো করে বুঝুন। প্রতিটি বিষয়ের অনেক অনেক উদাহরণ নিয়ে নাড়াচাড়া করুন। উদারহণের সমাধান করতে চেষ্টা করুন। না পারলে আমাদের ফেসবুক গ্রুপ 'ব্যাকরণের ক্লাসরুম'-এ পোস্ট করুন। কোনো না কোনো সদস্য ঠিকই আপনার প্রশ্নের উত্তর দেবেন। তার আগে অবশ্যই গ্রুপে যুক্ত হয়ে যান।


৩: ব্যাকরণের উদাহরণ কোথায় পাবো?


উদাহরণ নিয়ে নাড়াচাড়া করতে গেলে দেখবেন উদাহরণ খুঁজে পেতে সমস্যা হবে। তাই ব‌ই থেকে উদাহরণ খুঁজে সময় নষ্ট করার দরকার নেই। আপনি সারা দিনে যে সব কথা নিজের মুখে বলেন, তার মধ্যেই ব্যাকরণের বহু উপাদান লুকিয়ে আছে। সেগুলির‌ই সমাধান করার চেষ্টা করুন মনে মনে। এই পদ্ধতিতে একবার অভ্যস্ত হয়ে গেলে ব্যাকরণ শিখতে মজা লাগবে। 


৪: ব্যাকরণ শেখা কোথা থেকে শুরু করবো?


ব্যাকরণ শেখার জন্য প্রথমেই পদ পড়ুন। পাঁচটি পদের বিস্তারিত পরিচয় জেনে নিন। প্রত্যেকটি পদের প্রত্যেকটি শ্রেণিবিভাগ জেনে নিন। পদ-পরিচয় হয়ে গেলে বাংলা ব্যাকরণের আধখানা শেখা হয়ে গেছে বললেও ভুল হয় না। পদ‌ই ব্যাকরণের সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা‌। পদ>বাক্য>কারক>বাচ্য>ধ্বনিতত্ত্ব>প্রত্যয়... এই ক্রম অনুসারে পড়ুন।


৫: ব্যাকরণের কোন ব‌ই পড়বো?


এই প্রশ্নটি খুব‌ই গুরুত্বপূর্ণ প্রশ্ন। এর উত্তর দেওয়ার আগে প্রথমেই বলি, কোন ব‌ই পড়বেন না। বাজার চলতি সস্তা ব‌ই পড়বেন না। ওসব ব‌ইয়ে এত ভুল আছে যে আপনার মাথা ঘুরে যাবে। সারা জীবনেও বিভ্রান্তি কাটবে না এবং আপনার ব্যাকরণ-ভীতি বেড়ে যাবে। তাই বাজে ব‌ই, বিশেষত স্কুল স্তরের বাজারচলতি ব‌ই আগে ত্যাগ করুন। ব্যাকরণের সেরা কয়েকটি ব‌ইয়ের সন্ধান আমি এই ব্লগেই দিয়েছি। ব‌ইগুলি সম্পর্কে জানতে ও ব‌ইগুলি পেতে এখানে ক্লিক করুন।


৬: আমার ব্লগ ফলো করুন


আমার এই ব্লগ বাংলা ব্যাকরণের শিক্ষার্থীদের কাছে জনপ্রিয়তা পেয়েছে, তার কারণ আমি বাংলা ব্যাকরণ শেখাই যুক্তির ভিত্তিতে। এ ছাড়াও এই ব্লগের বিভিন্ন পোস্টে আছে কঠিন বিষয়কে সহজে চেনার ও বোঝার উপায়। প্রতিটি বিষয়কে বিস্তারিত ও সহজবোধ্য আকারে উপস্থাপন করা হয়েছে। আমার ব্লগে কী কী আছে জানতে সূচিপত্র চেক করুন। প্রতিটি অধ্যায় খুঁটিয়ে পড়ুন। কোনো জায়গা বুঝতে না পারলে ব্লগে কমেন্ট করে এবং সেই সঙ্গে আমাদের ফেসবুক গ্রুপে পোস্ট করে অসুবিধার কারণটি জানান। আমি সমাধান করার চেষ্টা করবো। 



৭: নিয়মিত অনুশীলন করুন


ব্যাকরণের অনুশীলন ছেড়ে দিতে নেই। অনুশীলন ছেড়ে দিলে ভুলে যাওয়ার সম্ভাবনা আছে। তাই প্রত্যেকটি পুরোনো অধ্যায়ের উদাহরণ নিয়ে অনুশীলন করতে থাকুন। প্রতিদিন প্রতিটি অধ্যায়ের দু চারটি অনুশীলন করলেই যথেষ্ট।



৮: যুক্তিভিত্তিক ব্যাকরণ শিক্ষা


ব্যাকরণ শিখতে হবে যুক্তির ভিত্তিতে। ব্যাকরণ একটি বিজ্ঞান। বিজ্ঞান যেমন যুক্তি ও পর্যবেক্ষণের ভিত্তিতে এগিয়ে চলে, ব্যাকরণ‌ও তাই। এই কারণে কোনো একজন ব্যক্তির মতামতকে প্রাধান্য দিলে চলবে না। প্রতিটি বিষয় যুক্তি ও উদাহরণ সহযোগে বুঝতে হবে। 


৯: ব্যাকরণ কি কঠিন বিষয়?


না, ব্যাকরণ কোনো কঠিন বিষয় নয়। সঠিক ধারণা অর্জন করতে পারলে ব্যাকরণ কঠিন লাগবে না। ভুল শিক্ষাই ব্যাকরণকে কঠিন ও বিভ্রান্তিকর করে তোলে। তাই প্রথমেই সঠিক শিখুন এবং আগে যা শিখেছেন তা ঠিক কিনা যাচাই করুন ভালো ব‌ই থেকে।


১০: ব্যাকরণ শিখতে কত সময় লাগে?


ব্যাকরণ মোটামুটি ভালো করে শিখতে একজন পরিণত বয়স্ক শিক্ষার্থীর ৮ মাস থেকে ১ বছর লাগবে। এটা নির্ভর করবে আপনাকে সাহায্য করার কেউ থাকছে কিনা, তার উপর। একা একা শিখতে এক বছরের কিছু বেশিও লাগতে পারে। যদিও কোনো বিষয়েই শিক্ষার কোনো শেষ নেই। আমি এখানে এমন ভাবে শেখার কথা বলছি যাতে প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল করা যায় এবং স্কুল স্তরে দক্ষতার সঙ্গে পড়ানো যায়।

আমাকে YouTube-এ সাবস্ক্রাইব করার জন্য এখানে ক্লিক করুন। 

SLST Bangla Online Class করার জন্য আমাকে হোয়াটসঅ্যাপে মেসেজ করুন।

আর‌ও পড়ুন

সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ 

প্রত্যয়ের বিস্তারিত আলোচনা

সমাস

ধাতু ও ধাতু চেনার উপায়



মন্তব্যসমূহ

আর‌ও পড়ে দেখুন

মিল যুক্ত শব্দ | মিল করে শব্দ লেখ

সাধু ও চলিত ভাষার ৭টি বৈশিষ্ট্য ও রূপান্তর | Sadhu o cholit bhasha

শব্দ ও পদের পার্থক্য | শব্দ ও পদ

বর্ণ বিশ্লেষণ করার নিয়ম | Barna bislesan Bengali

১০০+ সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ | সমোচ্চারিত ভিন্নার্থক শব্দের তালিকা | Samochcharito Vinnarthok shabdo

স্বরধ্বনির উচ্চারণ স্থান

সূচিপত্র | Bengali Grammar

গৌণ কর্ম কাকে বলে | মুখ্য কর্ম কাকে বলে