বাংলা ব্যাকরণের সেরা ব‌ই | Best book of Bengali Grammar

বড়দের ও ছোটদের জন্য ব্যাকরণের সেরা ব‌ই - একটি আলোচনা

By Ananya Pathak

আমাকে YouTube-এ ফলো করার জন্য এখানে ক্লিক করুন।

আমার ফেসবুক গ্রুপ ব্যাকরণের ক্লাসরুম-এর ছাত্রছাত্রীদের কাছ থেকে একটি প্রশ্ন আমার কাছে বার বার আসে, "স্যার, ব্যাকরণ শেখার জন্য কোন ব‌ই পড়বো?" এই প্রশ্নের উত্তর এক কথায় দেওয়া মুশকিল হয় । ইনবক্সে এমন ধরনের প্রশ্ন এলে আমি চেষ্টা করি একসঙ্গে একাধিক ব‌ইয়ের নাম বলতে। কারণ সেরা বাংলা ব্যাকরণ ব‌ই কোনটি বলতে গেলে একাধিক ব‌ইয়ের‌ই নাম করতে হয়। আজ এই পোস্টে আমার পড়া আছে এমন কয়েকটি ব্যাকরণ ও ভাষাতত্ত্ব বিষয়ক ব‌ইয়ের আলোচনা করবো। চেষ্টা করবো ব‌ইগুলির ভালো-মন্দ উভয় দিকের‌ই আলোচনা করতে। সেই সঙ্গে যে ব‌ইগুলি অনলাইনে পাওয়া যায় তাদের লিংক এই পোস্টে শেয়ার করেছি। ব্যাকরণে গভীর ব্যুৎপত্তি অর্জন করার জন্য এই ব‌ইগুলির সবকটিই পড়ে নেওয়া এবং হাতের কাছে রাখা দরকার।


ভাষাপ্রকাশ বাঙ্গালা ব্যাকরণ

সুনীতিকুমার চট্টোপাধ্যায়


সুপরিকল্পিত বাংলা ব্যাকরণ চর্চার বয়স এখনও আড়াইশো বছর হয়নি। সেই দিক থেকে দেখতে গেলে বাংলা ব্যাকরণের ইতিহাস খুব পুরোনো নয়। হ্যালহেড থেকে শুরু করে রামমোহন রায়ের হাত ধরে শুরু হলেও বাংলা ব্যাকরণের প্রথম পূর্ণাঙ্গ ও বৈজ্ঞানিক আলোচনা করেন সুনীতিকুমার চট্টোপাধ্যায়। তাঁর ভাষাপ্রকাশ বাঙ্গালা ব্যাকরণ বাংলা ব্যাকরণের চর্চায় আক্ষরিক অর্থেই নতুন দিগন্তের সূচনা করে। এই ব‌ইয়ে ধ্বনিতত্ত্ব, রূপতত্ত্ব, বাক্যতত্ত্ব, প্রভৃতি প্রতিটি বিষয়ের বিস্তৃত আলোচনা রয়েছে। সুনীতিকুমারের অসাধারণ বৈদগ্ধ্য পাতায় পাতায় মুগ্ধ করবে ব্যাকরণের আগ্রহী পাঠককে। বাংলা ভাষার নাড়ি চিনতেন সুনীতিকুমার। এক কথায় বলতে গেলে বাংলা ভাষায় এই ব‌ইয়ের মতো ব্যাকরণ গ্রন্থ এখনও পর্যন্ত লেখা হয়নি। তবে ব‌ইটির একটি দুর্বলতা হলো, এই ব‌ইটি অনেকের কঠিন লাগতে পারে। লেখক অল্প পরিসরে বহু তথ্য সন্নিবিষ্ট করেছেন, সব জায়গার যথেষ্ট বিশ্লেষণ করেননি। তাছাড়া এটি সাধু ভাষায় লেখা। সাধু বাংলা পড়ে সহজে অনুধাবন করতে পারলে ব্যাকরণে আগ্রহী প্রত্যেক শিক্ষার্থীর এই ব‌ই পড়া উচিত। তবে এই ব‌ই সবার জন্য নয়, যারা সত্যিই পড়তে চায়, তাদের জন্য। ব‌ইটি অল্প সময়ে পড়ে ফেলার মতো ব‌ই নয়। ধৈর্য সহকারে পড়তে হবে।   

ব‌ইটি অ্যামাজনে কিনতে বা দাম জানতে এখানে যান ।


বাংলা ভাষার ব্যাকরণ

জ্যোতিভূষণ চাকী

ছোটো, বড়ো সবার জন্য উপযুক্ত একটি সুন্দর ব‌‌ই বাংলা ভাষার ব্যাকরণ। আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত জ্যোতিভূষণ চাকীর লেখা এই ব‌ইটি সহজ সরল চলিত গদ্যে লেখা। বহু বিষয়ের সহজবোধ্য ব্যাখ্যা এই ব‌ইয়ে পাওয়া যাবে। আমি এই ব‌ইটি পড়ে বেশ কিছু নতুন বিষয় শিখেছি। প্রত্যয়ের উদাহরণ প্রচুর সংখ্যায় দেওয়া রয়েছে। সন্ধির আলোচনা অত্যন্ত ভালো। বাক্য, বাচ্যের আলোচনাও মনোজ্ঞ। ব‌ইটির সবচেয়ে  ভালো দিক হলো  ভাষার সরলতা এবং ধারণার স্বচ্ছতা। ব‌ইটির দুর্বলতা হলো, সব অধ্যায়ের আলোচনা বিস্তারিত নয়। অনেক বিষয়ের আলোচনা পাওয়া যায় না। আগ্রহী পাঠক এই ব‌ইটিও অ্যামাজন থেকে সংগ্রহ করতে পারবেন।  এই ব‌ইটি ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের‌ও খুব কাজে লাগবে।  ছোটোদের জন্য ব‌ইটি এই জন্য আর‌ও ভালো যে ব‌ইটির আলোচনা সংক্ষিপ্ত ও নির্ভুল। ভাষাও সহজ-সরল। ছোটোদের মাথায় ভুল ধারণা ঢোকা খুব‌ই মারাত্মক। এই ব‌ই পড়লে ভুল শেখার ভয় নেই।  আনন্দ পাবলিশার্সের কাগজ, ছাপা ও বাঁধাই সবসময় খুুুুব‌ই ভালো। এই ব‌ইটির ক্ষেত্রেও তাই, দারুণ সাজানোগোছানো পরিপাটি একটি ব‌ই বাংলা ভাষার ব্যাকরণ।   
ব‌ইটি অ্যামাজনে কিনতে বা দাম জানতে এখানে যান



ভাষার ইতিবৃত্ত

সুকুমার সেন


আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত এই ব‌ইটি বাংলা ভাষাতত্ত্ব ও ব্যাকরণের একটি অতুলনীয় ব‌ই। আকারে ছোটো হলেও গুণমানে ভাষার ইতিবৃত্ত অনন্য। এই ব‌ইটি প্রথাগত ব্যাকরণের ব‌ই নয়, ভাষাতত্ত্ব ও ব্যাকরণের আলোচনা এখানে একসাথেই করা হয়েছে। প্রাচীন ভারতীয় আর্য ভাষা, মধ্য ভারতীয় আর্য ভাষা ও নব্য ভারতীয় আর্য ভাষার তিনটি স্তরের বিবর্তন এবং বাংলা ভাষার স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলি সুকুমার সেনের এই গ্রন্থে খুব সহজেই বোঝা যাবে। বাংলা ক্রিয়াপদের গঠন, প্রকারভেদ, যৌগিক ও মৌলিক কালের ধারণা, যৌগিক ক্রিয়ার সঙ্গে যৌগিক কালের ক্রিয়ার পার্থক্য, প্রভৃতি জটিল বিষয়গুলি সুকুমার সেন খুব সহজ ভাবেই বিশ্লেষণ করেছেন। তবে বাংলা ভাষা ও ব্যাটরণের অনেক গূঢ় তত্ত্বের আলোচনা এই ব‌ইয়ে পাওয়া গেলেও অনেক সাধারণ ও সহজ বিষয় এই ব‌ইয়ে পাওয়া যাবে না। তার কারণ লেখক এমন কোনো বিষয় এই ব‌ইয়ে লিখতে চাননি, যা যে কোনো ব‌ইয়ে পাওয়া যেতে পারে। মোটের উপর ভাষার ইতিবৃত্ত ব‌ইয়ে আলোচিত অধিকাংশ বিষয়‌ই অন্য কোনো ব‌ইয়ে সে ভাবে পাওয়া যায় না। এই ব‌ইও অ্যামাজনে পাওয়া যায়। অনার্স, মাস্টারডিগ্রির ছাত্রছাত্রীদের পাশাপাশি বাংলাভাষাজিজ্ঞাসু প্রতিটি মানুষের এই ব‌ই অবশ্যপাঠ্য। ব‌ইটির দাম জানতে বা অ্যামাজন থেকে কেনার জন্য এখানে যান


বাংলা ব্যাকরণ প্রসঙ্গ

পবিত্র সরকার

আধুনিক বাংলা ব্যাকরণের একজন উল্লেখযোগ্য পণ্ডিত রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার। বাংলা ব্যাকরণ চর্চায় তাঁর অসামান্য অবদান রয়েছে। দে'জ পাবলিশিং প্রকাশিত তাঁর বাংলা ব্যাকরণ প্রসঙ্গ ব‌ইটি ব্যাকরণ-জিজ্ঞাসু পাঠকদের অবশ্যই পড়া উচিত। প্রথাগত ব্যাকরণের বহু সংস্কার লেখক করেছেন। সে সবের পরিচয় এই ব‌ইয়ে পাওয়া যাবে। এই ব‌ইয়ের বাক্য ও পদের আলোচনা বিশেষ আকর্ষণীয়। ব‌ইটি আপাতত অনলাইনে পাওয়া যায় না। পাওয়া গেলে জানানো হবে। অতিপরিচিত এই ব‌ইটি অধিকাংশ দোকানে পাওয়া যায়।


সংসদ ব্যাকরণ অভিধান

অশোক মুখোপাধ্যায়

শিশু সাহিত্য সংসদ প্রকাশিত এই অভিধান বাংলা ব্যাকরণের একটি অসাধারণ গাইড ব‌ই। এই ব‌ইটির কথা অনেকেই জানেন না। অথচ এটি একটি অসাধারণ ব‌ই। অভিধান বলতে যা বোঝায়, ব‌ইটির গঠন তেমন‌ই। অর্থাৎ ব্যাকরণের বিভিন্ন বিষয় বর্ণানুক্রমিক ভাবে সাজানো আছে। বহু বিষয়ের বিস্তারিত আলোচনা করা হয়েছে। ব‌ইটি হাতের কাছে থাকলে প্রয়োজন মতো ব্যবহার করা যায়। এই ব‌ইটি আমার সবচেয়ে বেশি ব্যবহৃত ব‌ইগুলির মধ্যে একটি। যখন‌ই ব্যাকরণের কোনো বিষয়ে মনে সন্দেহ উপস্থিত হয় তখনই এই অভিধান খুলে দেখে নিই। বিশেষ্য, সর্বনাম, বিশেষণ, ক্রিয়া, অব্যয়, এই পাঁচটি পদের ভিতরে যে সব শ্রেণিবিভাগ রয়েছে, সেগুলি এই ব‌ইয়ে খুব সুন্দর ও বিস্তারিত আলোচনা করা হয়েছে। উদাহরণস্বরূপ বলা যায় সমুচ্চয়ী অব্যয়, অনন্বয়ী অব্যয় প্রভৃতির যে নানারকম শ্রেণি আছে, যেমন সিদ্ধান্তবাচক, হেতুবাচক প্রভৃতি, সেগুলি এই ব‌ইয়ের মতো এতটা বিস্তারিত ভাবে অন্য কোনো ব‌ইয়ে পাওয়া মুশকিল। বাংলা ভাষায় ব্যবহার আছে এমন অসংখ্য সংস্কৃত ও বাংলা প্রত্যয়ের উদাহরণ এই ব‌ইয়ে পাওয়া যাবে। ব্যক্তিগত ভাবে আমি অনেক বিষয় এই ব‌ই থেকে নতুন করে শিখেছি। ব‌ইটি সম্পর্কে শেষ কথা বলতে হলে একটিই কথা বলবো: যাঁরা ব্যাকরণ ভালোবাসেন, এই ব‌ই তাঁদের কাছে অবশ্য‌ই রাখা উচিত। নিয়মিত পড়ার ব‌ই এটি নয়। এটি একটি অভিধান। তাই যে কোনো বিষয়, পরিভাষা ইত্যাদি সম্পর্কে রেফারেন্স নেওয়ার ব্যাপারে এটি একটি অসাধারণ ব‌ই। ব‌ইটি অ্যামাজনে পাওয়া যায়। ব‌ইটির দাম জানতে বা অ্যামাজনে কেনার জন্য এখানে যান।


The Origin and Development of the Bengali Language (ODBL)

By Suniti Kumar Chatterji

বাংলা ভাষা তথা ব্যাকরণের বেদ বলা চলে এই গ্রন্থটিকে। এই ব‌ইয়ের নাম শোনেনি, বাংলা অনার্স নিয়ে পড়া এমন কোনো ছাত্রছাত্রী নেই। ভাষাচার্য সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের সম্ভবত সবচেয়ে মহান কাজ এই মহাগ্রন্থ। রূপা পাবলিকেশনস প্রকাশিত এই ব‌ইয়ের পেপারব্যাক সংস্করণটি আমি অ্যামাজন থেকে সংগ্রহ করেছি। ব‌ইটি নিজের সংগ্রহে রাখার স্বপ্ন ছিলো অনেক দিন থেকেই। সেই স্বপ্ন কয়েক মাস আগেই পূরণ করেছি। এই ব‌ইয়ে বাংলা ভাষার জন্মপরিচয়, বংশপরিচয় দেওয়ার পাশাপাশি এই ভাষার ব্যবচ্ছেদ করে দেখিয়েছেন লেখক। ভারতের বিভিন্ন অঞ্চলে প্রচলিত মধ্যভারতীয় আর্য ভাষাসমূহের পরিচয় থেকে শুরু করে মাগধী প্রাকৃত থেকে বাংলা ভাষার জন্মকথায় ডুব দিতে চাইলে এই ব‌ই পড়ে নেওয়া ভালো। আমি পড়ছি। খুব‌ই সহজবোধ্য ইংরেজিতে লেখা ব‌ইটি। উদাহরণগুলি বাংলায় রয়েছে। মোটামুটি ইংরেজি জানলেই একটু একটু করে পড়ে নেওয়া যাবে। ব‌ইটি অ্যামাজনে পাওয়া যায়। ব‌ইটির দাম জানার জন্য বা বাড়ি বসে অনলাইনে কেনার জন্য এখানে যান





সংসদ সমার্থশব্দকোষ

অশোক মুখোপাধ্যায়

এই ব‌ইটিকে বলা যায় বাংলা সমার্থক শব্দের ব‌ই বা অভিধান।
বাংলা ভাষার প্রথম ও পশ্চিমবঙ্গে প্রকাশিত একমাত্র থিসরাস এই ব‌ইটি। সমার্থকতা ও বিপরীতার্থকতা অনেক সময় শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকদের মাথাব্যথার কারণ হয়ে ওঠে। সমার্থক ও বিপরীতার্থক শব্দ খুঁজে পাওয়া সাধারণ অভিধানে সহজ নয়। থিসরাসে শব্দগুলি অর্থের ভিত্তিতে সাজানো থাকে।  অনেকেই হয়তো জানেন না, সমার্থকতার ভিত্তিতে রচিত এমন একটি অভিধান বাংলা ভাষাতেও রয়েছে। এমন একটি ব‌ই হাতের কাছে থাকলে অনেক সমস্যার সমাধান সহজেই মিলে যায়। ব‌ইটি অ্যামাজনে পাওয়া যায়। আগ্রহী শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের কাছে এটি একটি অসাধারণ সংগ্রহ হয়ে উঠতে পারে। শব্দার্থতত্ত্বের গভীর ও ব্যাপক অনুশীলনের জন্য‌ও এমন একটি ব‌ই অপরিহার্য। যাঁরা বিভিন্ন ধরনের শব্দ ও তার অর্থ নিয়ে চর্চা করতে পছন্দ করেন, তাঁদের কাছেও এই ব‌ইটি সমাদর পাবে, সন্দেহ নেই। 
ব‌ইটি অ্যামাজনে কিনতে পারেন। ব‌ইটি কেনার জন্য বা দাম জানার জন্য এখানে যান।




উচ্চতর বাংলা ব্যাকরণ

বামনদেব চক্রবর্তী

বাংলা ব্যাকরণ ব‌ইয়ের জনপ্রিয়তার নিরিখে বিচার করলে এটি বর্তমান সময়ের সবচেয়ে বেশি বিক্রীত ব‌ই। অধিকাংশ প্রতিযোগিতামূল পরীক্ষার পরীক্ষার্থীরা এই ব‌ইটি ব্যবহার করেন। ব‌ইটির সবচেয়ে বড়ো গুণ হলো এর অসংখ্য উদাহরণ। দীর্ঘদিনের অনলস পরিশ্রমের ফসল হিসেবে লেখক এই ব‌ইটি গড়ে তুলেছেন। একটা সময় ব‌ইটি বাজারে পাওয়া যেত না। এখন বেশ কয়েক বছর আবার‌ও বাজারে পাওয়া যাচ্ছে। ব‌ইটিতে ব্যাকরণের বিভিন্ন ধারণাও যথেষ্ট সুন্দর ভাবেই বোঝানো হয়েছে। তবে ব‌ইটির বেশ কিছু দুর্বলতা রয়েছে। অনেক উদাহরণ দিতে গিয়ে লেখক অনেক বিভ্রান্তি সৃষ্টি করেছেন। এক‌ই উদাহরণকে একাধিক জায়গায় আলাদা আলাদা ক্ষেত্রে প্রয়োগ করেছেন। বাচ্যের ধারণাটি এই ব‌ইয়ে ভ্রান্তিমুক্ত নয়। তবে যাই হোক, প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসার জন্য এটি অপরিহার্য ব‌ই। অনলাইনে কিনতে এই লিংকে ক্লিক করুন

ADVERTISEMENT

প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ

বাংলা একাডেমি, বাংলাদেশ

বাংলাদেশ বাংলা একাডেমির উদ্যোগে দুই বাংলার বর্তমান সময়ের প্রথিতযশা ভাষাতাত্ত্বিকদের যৌথ প্রচেষ্টায় রচিত হয়েছে দুই খণ্ডের বৃহৎ এই ব‌ই। প্রথম খণ্ডে রয়েছে বাংলা ব্যাকরণের অধ্যায়ভিত্তিক আলোচনা। প্রথম খণ্ডে বাক্যের গাঠনিক দিকের আলোচনা ও পদের আলোচনা আমার সবচেয়ে বেশি ভালো লেগেছে। এই ব‌ইয়ে বাংলা ব্যাকরণের যথাসম্ভব আধুনিক ও যুগোপযোগী আলোচনা করার চেষ্টা করেছেন প্রত্যেকেই। বাংলা ধ্বনির ধ্বনিচিত্রণ এই ব‌ইয়ের একটি অন্যতম অভিনব আলোচনা। এই ব‌ইয়ের দ্বিতীয় খণ্ডে আছে এক একজন আলোচকের এক একটি ভাষাতাত্ত্বিক প্রবন্ধ। কোনো কোনো প্রবন্ধ এতটাই বিস্তারিত যে সেগুলি এক একটি স্বতন্ত্র পুস্তিকা হতে পারে। প্রবন্ধগুলি প্রত্যেকটিই মনোজ্ঞ এবং ভাষাজিজ্ঞাসু পাঠকের জ্ঞানপিপাসা নিবৃত্ত করবে। ব‌ইটি একটি অসাধারণ ব‌ই হলেও দুর্বলতামুক্ত ও ত্রুটিমুক্ত নয়। অনেক অধ্যায়ের আলোচনা অত্যন্ত সংক্ষিপ্ত। কারকের বিস্তারিত আলোচনা করা হয়নি। সমাস এবং প্রত্যয়ের আলোচনা প্রায় এড়িয়েই যাওয়া হয়েছে। লেখকরা এখানে মূলত গুরুত্ব দিয়েছেন বাংলা ভাষার অদ্বিতীয় বৈশিষ্ট্যগুলির আলোচনা করতে। সমাস ও প্রত্যয় খাঁটি বাংলা ব্যাকরণের বিষয় তততটা নয়, যতটা সংস্কৃতের। ব‌ইটি পাওয়ার জন্য Thinkers lane এর সাইটে গিয়ে ওনাদের হোয়াটসঅ্যাপে মেসেজ করুন। ওনারাই ব‌ইটি বাংলাদেশ থেকে আনিয়ে আপনাকে কুরিয়ার মারফত বাড়িতে পাঠিয়ে দেবেন। দুই খণ্ডের দাম পড়বে সব মিলিয়ে হাজার টাকার মতো।



ADVERTISEMENT

আর‌ও পড়ুন


This page contains affiliate links and if you make a purchase through the given links, a small amount of commission may be entitled to me without costing anything extra to you.



মন্তব্যসমূহ

Anup halder বলেছেন…
ধন্যবাদ স্যার
Unknown বলেছেন…
সব ব‌ইগুলোই আছে। 😊
Barun lala বলেছেন…
ভালো সন্ধান পাওয়ার উপযুক্ত স্থান অনন্যাদার এই ব্লগ।
Ananya Pathak বলেছেন…
ধন্যবাদ বরুণ
নামহীন বলেছেন…
আমি ভীষণ উপকৃত, দাদা।
এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।
এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।
Nirmal Mondal বলেছেন…
আমি ভীষণ উপকৃত, দাদা।

আর‌ও পড়ে দেখুন

মিল যুক্ত শব্দ | মিল করে শব্দ লেখ

সাধু ও চলিত ভাষার ৭টি বৈশিষ্ট্য ও রূপান্তর | Sadhu o cholit bhasha

শব্দ ও পদের পার্থক্য | শব্দ ও পদ

স্বরধ্বনির উচ্চারণ স্থান

বর্ণ বিশ্লেষণ করার নিয়ম | Barna bislesan Bengali

সূচিপত্র | Bengali Grammar

১০০+ সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ | সমোচ্চারিত ভিন্নার্থক শব্দের তালিকা | Samochcharito Vinnarthok shabdo

অপিনিহিতি কাকে বলে