পোস্টগুলি

প্রমিত ভাষা ও উপভাষার মধ্যে পার্থক্য

 প্রমিত ভাষা বা মান্য ভাষা ও উপভাষার পার্থক্য প্রমিত ভাষা কাকে বলে তা আমরা আগেই আলোচনা করেছি। এখন জেনে নেবো এর সঙ্গে উপভাষার পার্থক্য কোথায়। তবে এই পার্থক্য আলোচনা করার আগে জেন  নিতে হবে যে প্রমিত ভাষাও একটি উপভাষা। কিন্তু সাধারণ উপভাষা ও প্রমিত উপভাষার মধ্যে বেশ কিছু পার্থক্য আছে। নিচে পার্থক্যগুলি আলোচনা করা হলো। ১: প্রমিত ভাষা একটি ভাষাভাষী অঞ্চলে সর্বজন-ব্যবহার্য। উপভাষা কোনও ভাষাভাষী অঞ্চলের মধ্যে ক্ষুদ্রতর একটি অঞ্চলেই ব্যবহারের যোগ্য। ২: প্রমিত ভাষা শিক্ষার মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়। উপভাষা শিক্ষার মাধ্যম রূপে ব্যবহৃত হয় না। ৩: প্রমিত ভাষায় অধিকাংশ সাহিত্য রচিত হয়। আঞ্চলিক সাহিত্যে উপভাষা স্থান পেলেও শুধুমাত্র উপভাষাতেই রচিত সাহিত্যের সংখ্যা নগণ্য।  ৪: সরকারি কাজকর্ম প্রমিত ভাষায় নির্বাহিত হয়। আঞ্চলিক ভাষায় সরকারি কাজ হয় না। ৫: প্রমিত ভাষার কথ্য ও লেখ্য, উভয় রূপ‌ই গুরুত্বপূর্ণ। উপভাষার কথ্য রূপটিই গুরুত্বপূর্ণ। ব্যাকরণের বিভিন্ন ধরনের আলোচনা দেখ

মান্য চলিত ভাষা কাকে বলে

 মান্য বা প্রমিত বাংলা ভাষা প্রত্যেক বড়ো ভাষার‌ই একাধিক উপভাষা থাকে। কিন্তু ভাষাকে সকলের কাছে সমান ভাবে গ্রহণযোগ্য করে তোলার জন্য সব ভাষার‌ই একটি সর্বজনগ্রাহ্য মান্য রূপ থাকা দরকার। সাধারণ ভাবে কোন‌ও ভাষার যে রূপটি ওই ভাষাভাষী সমস্ত মানুষের কাছে গ্রহণযোগ্য এবং শিক্ষা ও সাহিত্য-চর্চার প্রধান মাধ্যম রূপে ব্যবহৃত হয়, তাকেই বলে ওই ভাষার মান্য বা প্রমিত রূপ। বাংলা ভাষার‌ও একটি মান্য বা প্রমিত রূপ আছে। একে বলা হয় মান্য চলিত বাংলা বা প্রমিত বাংলা। এই উপভাষাটি গড়ে উঠেছে মূলত রাঢ়ি উপভাষাকে ভিত্তি। করে। সংজ্ঞা হিসেবে বলা যায়: সমস্ত বাংলা ভাষাভাষী মানুষ বাংলা ভাষার যে উপভাষাকে প্রামাণ্য বাংলা ভাষা হিসেবে গণ্য করেন এবং যে উপভাষায় বাংলাভাষী মানুষের শিক্ষা ও সাহিত্য-চর্চার কাজ নির্বাহিত হয়, তাকেই বলে মান্য চলিত বাংলা বা প্রমিত বাংলা। ব্যাকরণের বিভিন্ন ধরনের আলোচনা দেখার জন্য ইউটিউবে আমার চ্যানেল অনুসরণ করতে পারেন। ইউটিউবে গিয়ে সার্চ করুন Ananya Pathak, তাহলেই চ্যানেল

বাংলা ভাষা কাকে বলে

 বাংলা ভাষার সংজ্ঞা পূর্ব দিকে ত্রিপুরা থেকে পশ্চিমে ঝাড়খণ্ড-বিহারের পূর্বসীমা পর্যন্ত, উত্তরে হিমালয় থেকে দক্ষিণে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত ভূখণ্ড, তথা বঙ্গদেশে প্রচলিত ভাষাকে বলা হয় বাংলা ভাষা। ভারত ও বাংলাদেশের মোট ২৫ কোটির বেশি মানুষ বাংলা ভাষায় কথা বলেন। বাংলা ভাষার অনেকগুলি উপভাষা আছে। তাদের মধ্যে প্রধান পাঁচটি হলো রাঢ়ী, বঙ্গালী, ঝাড়খণ্ডী, বরেন্দ্রী ও কামরূপী। এদের মধ্যে রাঢ়ী উপভাষার উপর ভিত্তি করে গড়ে উঠেছে মান্য চলিত বাংলা। বাংলা ভাষার সহোদরা ভাষা হল অসমীয়া ও ওড়িয়া। এই দুই ভাষার সঙ্গে বাংলার সাদৃশ্য লক্ষ করার মতো। বাংলা ভাষা পৃথিবীর অন্যতম শ্রুতিমধুর ভাষা হিসেবে পরিচিত। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয় বাংলা ভাষার গৌরবময় ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে। ব্যাকরণের বিভিন্ন ধরনের আলোচনা দেখার জন্য ইউটিউবে আমার চ্যানেল অনুসরণ করতে পারেন। ইউটিউবে গিয়ে সার্চ করুন Ananya Pathak, তাহলেই চ্যানেলটি পাবেন।

রাষ্ট্রভাষা কাকে বলে

 রাষ্ট্রভাষা রাষ্ট্রভাষা বলতে বোঝায় কোনো দেশের সরকার দ্বারা স্বীকৃত ভাষা, যার সাহায্যে সরকারি কাজকর্ম পরিচালিত হয়। রাষ্ট্রভাষা মানে সেই দেশের নাগরিকদের সবার মুখের ভাষা নাও হতে পারে। কোনো দেশের রাষ্ট্রভাষা একাধিক‌ও হতে পারে। ভারতের রাষ্ট্রভাষা হিন্দি, এই ধারণাটি একটি ভুল ধারণা। ভারতের প্রধান ভাষাগুলির সবগুলিই সরকার ও সংবিধান দ্বারা স্বীকৃত। 

প্লুতস্বর কাকে বলে

 প্লুতস্বর ইতিপূর্বে স্বরধ্বনির আলোচনাতে আমরা প্লুতস্বর বিষয়ে আলোচনা করেছি। এই আলোচনায় প্লুতস্বর কাকে বলে উদাহরণ সহ একটু বিস্তারিত ভাবে আলোচনা করবো। আসুন জেনে নিই প্লুতস্বর কাকে বলে।  প্লুতস্বর কাকে বলে যখন কোনো স্বরধ্বনিকে অতি দীর্ঘ রূপে উচ্চারণ করা হয়, তখন তাকে প্লুতস্বর বলে। যেমন: কাউকে দূর থেকে ডাকার জন্য ব্যবহৃত 'ওহেএএএএএএএ' শব্দে এ স্বরটি প্লুতস্বর। প্লুতস্বরকে লিখে প্রকাশ করার জন্য মূল স্বরটিকে পর পর কয়েকবার লেখা হয়। প্লুতস্বর বিভিন্ন মাত্রার হতে পারে, তবে কখনোই তিন মাত্রার কম নয়। তিন মাত্রার কমে প্লুতস্বর হয় না। যে প্লুতস্বর যত দীর্ঘ উচ্চারিত হয়, তার মাত্রা তত বেশি। প্লুতস্বর কোথায় ব্যবহৃত হয় প্লুতস্বর সাধারণত সঙ্গীতে ও আহ্বানে ব্যবহৃত হয়। সঙ্গীতে এর ব্যবহার সবচেয়ে বেশি। ব্যাকরণের বিভিন্ন ধরনের আলোচনা দেখার জন্য ইউটিউবে আমার চ্যানেল অনুসরণ করতে পারেন। ইউটিউবে গিয়ে সার্চ করুন Ananya Pathak, তাহলেই চ্যানেলটি পাবেন।

সংখ্যা বর্ণ কী | বাংলা সংখ্যা বর্ণ কতগুলি | সংখ্যা বর্ণ কয়টি ও কি কি

 সংখ্যা-বর্ণ ও বাংলা সংখ্যা-বর্ণের সংখ্যা 'সংখ্যা বর্ণ' কথাটি শুনে অনেকেই হয়তো ঘাবড়ে যেতে পারেন। ভাবতে পারেন এটা আবার কী? আসলে বিষয়টি যত জটিল ভাবছেন, আদৌ তত জটিল নয়। সমস্ত ভাষাতেই বিভিন্ন ধরনের বর্ণ থাকে। তার মধ্যে প্রধান দুটি হল ধ্বনি-বর্ণ ও সংখ্যা-বর্ণ। বাংলা ভাষায় ধ্বনি-বর্ণ হল স্বর ও ব্যঞ্জনবর্ণগুলি। বিভিন্ন ভাষায় ধ্বনি-বর্ণের সংখ্যা আলাদা হলেও বেশিরভাগ ভাষাতেই সংখ্যা-বর্ণ ১০টি করেই থাকে। বাংলা ভাষাতেও সংখ্যা বর্ণ ১০টি। নিচে সংখ্যা বর্ণের সংজ্ঞা দেওয়া হলো। সংখ্যা বর্ণ কাকে বলে যে বর্ণগুলির দ্বারা কোনো ভাষায় সংখ্যার মান প্রকাশ করা হয়, সেগুলিকে বলা হয় সংখ্যা-বর্ণ।  যেমন: ১, ২, ৩, ৪ প্রভৃতি। বাংলা ভাষার সংখ্যা-বর্ণগুলি হল ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮ ও ৯ (মোট দশটি)। এই দশটি বর্ণের দ্বারাই বাংলা ভাষায় সমস্ত সংখ্যাকে প্রকাশ করা হয়। ব্যাকরণের বিভিন্ন ধরনের আলোচনা দেখার জন্য ইউটিউবে আমার চ্যানেল অনুসরণ করতে পারেন। ইউটিউবে গিয়ে সার্চ করুন Ananya Pa

শব্দ কাকে বলে

 শব্দের সংজ্ঞা আমরা কথা বলার সময় কতকগুলো ধ্বনিকে উচ্চারণ করি। কিন্তু এখানে একটি কথা মনে রাখতে হবে, যে ধ্বনিগুলি অর্থ বহন করে না। ধ্বনিকে পাশাপাশি সাজিয়ে বিভিন্ন রকম গুচ্ছ বানানো হয়। সেই গুচ্ছগুলি এক-একটি এক-এক রকম অর্থ বহন করে (কদাচিৎ একটি ধ্বনিও অর্থ বহন করে, তবে এমন ধ্বনি সংখ্যায় খুব কম)। এইরূপ,  অর্থবহ ধ্বনি বা ধ্বনিগুচ্ছকে শব্দ বলে। নিচে উদাহরণ দিয়ে শব্দের সংজ্ঞা বিশ্লেষণ করা হলো। ধ্বনিগুচ্ছ কী ভাবে শব্দ হয় উদাহরণ হিসেবে আমরা একটি শব্দ নেবো: সূর্য। এই শব্দের মধ্যে ধ্বনি আছে ৫টি -- স্, ঊ, র্, য্, অ। এই পাঁচটি ধ্বনি একা একা কোনো অর্থ প্রকাশ করছে না। কিন্তু এরা নির্দিষ্ট নিয়মে পর পর বসলে একটি অর্থ প্রকাশ করবে। আবার এই ধ্বনিগুলিকেই এলোমেলো করে সাজালে অর্থ আসবে না। যেমন: 'যূর্স' কথাটির কোনো অর্থ নেই, তাই এক‌ই ধ্বনি থাকা সত্ত্বেও 'সূর্য' একটি শব্দ হলেও 'যূর্স' কোনো শব্দ নয়। শব্দগুলি পদে পরিণত হয়ে বাক্য গঠন করে। 

লিখিত ভাষা কাকে বলে

 লিখিত ভাষা প্রতিটি উন্নত ভাষার‌ই অন্তত একটি লিখিত রূপ ও এক বা একাধিক মৌখিক রূপ পাওয়া যায়। যে ভাষার লিখিত রূপ নেই, সে ভাষাকে উন্নত ভাষা বা সমৃদ্ধ ভাষা বলা যায় না। নিচে লিখিত ভাষার সংজ্ঞা, বৈশিষ্ট্য ও উদাহরণ দেওয়া হলো। লিখিত ভাষার সংজ্ঞা ভাষার যে মান্য রূপটি কোনো ভাষাভাষী গোষ্ঠীর মানুষ সর্বসম্মতভাবে লেখার জন্য ব্যবহার করে, তাকে বলে লিখিত ভাষা বা লেখ্য ভাষা। মান্য চলিত ভাষা ও সাধু বাংলা ভাষা হল বাংলা ভাষার দুটি লিখিত রূপ।  লিখিত ভাষার বৈশিষ্ট্য ১: একটি লিখিত ভাষার একটিই রূপ থাকে।  ২: লিখিত ভাষা ব্যাকরণসম্মত হতে হয়। ৩: লিখিত ভাষা সুগঠিত হয়। ব্যাকরণের বিভিন্ন ধরনের আলোচনা দেখার জন্য ইউটিউবে আমার চ্যানেল অনুসরণ করতে পারেন। ইউটিউবে গিয়ে সার্চ করুন Ananya Pathak, তাহলেই চ্যানেলটি পাবেন।

শূন্য বিভক্তির অপর নাম

 শূন্য বিভক্তি মানে কি 'অ' বিভক্তি? শূন্য বিভক্তি বলতে বোঝায় চিহ্নহীন বিভক্তি, একে অস্তিত্বহীন বিভক্তিও বলা যায়। কিন্তু আজকাল কোনো কোনো ব‌ইয়ে শূন্য বিভক্তির অপর নাম 'অ' বিভক্তি বলে চালানো হচ্ছে। এই ধারণাটি শুধু যে ভুল, তাই নয়, হাস্যকর‌ও। আসুন দেখে নিই কী ভাবে ব্যাপারটিকে ব্যাখ্যা করা যায়। অ বলে কোনো বিভক্তি নেই। বাংলা ভাষায় শব্দের অন্ত্য অ সাধারণত লোপ পায়। লোপ পায় বলেই তা শূন্য নয়। এই দুটো বিষয় সম্পূর্ণ আলাদা। একটা ধ্বনিতাত্ত্বিক ব্যাপারকে বিভক্তির মতো আন্বয়িক একটি উপাদানের সঙ্গে গুলিয়ে ফেলাটা নিতান্তই হাস্যকর। শব্দে শূন্য বিভক্তি থাকা মানেই যে অ বিভক্তি থাকা নয়, তা একটি সহজ উদাহরণ দিয়ে বোঝানো যায়। যেমন: তার বাক্ সহসা রুদ্ধ হল। -- এই বাক্যে 'বাক্' পদে শূন্য বিভক্তি আছে। এখন শূন্য = অ হলে বাক্ > বাক হয়ে যাবে। কারণ বাক্ + অ = বাক। কিন্তু বাস্তবে কি তা হয়? 'তড়িৎ', 'বিদ্যুৎ' বা 'ভবিষ্যৎ' শব্দে '

প্রত্যয়িত ভাষা কাকে বলে

 প্রত্যয়িত ভাষা তুলনামূলক ও ঐতিহাসিক ভাষাবিজ্ঞানের আলোচনায় এই পরিভাষা ব্যবহৃত হয়। বাস্তবে অস্তিত্ব আছে, যে ভাষা আমাদের জ্ঞানের বৃত্তের মধ্যে রয়েছে, তাকে বলে প্রত্যয়িত ভাষা।  তবে মনে রাখতে হবে, প্রত্যয়িত ভাষা মানেই জীবন্ত ভাষা নয়। প্রত্যয়িত ভাষা জীবন্ত বা মৃত, দু ধরনের‌ই হতে পারে। মৌখিক ব্যবহার বা লিখিত নিদর্শন, যে কোনো একটি থাকলেই সেই ভাষাকে ভাষাবিজ্ঞানের পরিভাষায় প্রত্যয়িত ভাষা বলা হবে।  প্রত্যয়িত ভাষার উদাহরণ: বাংলা, সংস্কৃত, পালি, ল্যাটিন প্রভৃতি‌। প্রত্যয়িত ভাষার বিপরীত ধারণা হল প্রত্নভাষা। ব্যাকরণের বিভিন্ন ধরনের আলোচনা দেখার জন্য ইউটিউবে আমার চ্যানেল অনুসরণ করতে পারেন। ইউটিউবে গিয়ে সার্চ করুন Ananya Pathak, তাহলেই চ্যানেলটি পাবেন।

ধ্বনি পরিবর্তনের উদাহরণ | Dhoni poriborton examples in Bengali

 ধ্বনি পরিবর্তনের কিছু গুরুত্বপূর্ণ উদাহরণ স্বরসঙ্গতির উদাহরণ দেশি > দিশি, কুয়া > কুয়ো, বিলাতি > বিলিতি, উনান > উনুন, রামু > রেমো, গিলে > গেলে, শুন > শোনো, গফুর > গোফুর, অতি > ওতি।  অপিনিহিতির উদাহরণ করিয়া > ক‌ইর‌্যা, দেখিয়া > দেইখ্যা, আজি > আইজ, কালি > কাইল, সাধু > সাউধ। অভিশ্রুতির উদাহরণ দেইখ্যা > দেখে, ক‌ইর‌্যা > করে, ঘুরিয়া > ঘুইর‌্যা > ঘুরে।  স্বরভক্তি বা বিপ্রকর্ষের উদাহরণ  ভক্তি > ভকতি, স্নান > সিনান, গ্লাস > গেলাস, শ্রী > ছিরি, জখ্‌ম্ > জখম, গর্জে > গরজে,  কর্ম > করম, হর্ষ > হরিষ, মুল্ক > মুলুক, শুক্রবার > শুক্কুরবার, ভদ্র > ভদ্দর, মিত্র > মিত্তির, চিত্র > চিত্তির, পুত্র > পুত্তুর (শেষ ৫টি উদাহরণকে অনেকেই সমীভবন বলে ভুল করে থাকেন। এগুলি সমীভবন নয়, স্বরভক্তি।) সমমুখ ধ্বনি পরিবর্তনের উদাহরণ ভণ্ড > ভাঁড় এবং ভাণ্ড > ভাঁড় পততি > পড়ে এবং পঠতি > পড়ে সহি > স‌ই এবং সখী > স‌ই বর্ণ বিপর্যয়ের উদাহরণ রিক্সা > রিস্কা, পিচাশ > পিশাচ, জানালা > জালান

শব্দদ্বৈত কাকে বলে | শব্দদ্বিত্ব কাকে বলে ও কত প্রকার

 শব্দদ্বৈত বাংলা ভাষায় যে কোনো ধরনের পদের‌ই দ্বিত্ব প্রয়োগ ঘটে থাকে। এটি বাংলা ভাষার এক বিশেষ বৈশিষ্ট্য। শব্দদ্বৈত বাংলা ভাষায় অর্থবৈচিত্র্য সৃষ্টিতে বিশেষ ভূমিকা পালন করে। যেমন: 'বড় গাছ' বললে একটি গাছ বোঝায়, কিন্তু 'বড় বড় গাছ' বললে বহু সংখ্যক বড় গাছ বোঝায়।  এক‌ই শব্দের পর পর দু বার প্রয়োগ, সমার্থক বা প্রায় সমার্থক শব্দের যুগ্ম প্রয়োগ বা একটি শব্দের সাথে তার অনুকার শব্দের যুগ্ম প্রয়োগকে বলা হয় শব্দদ্বৈত। নিচে শব্দদ্বৈতের প্রকারভেদ ও উদাহরণ দেওয়া হলো। শব্দদ্বৈতের প্রকারভেদ শব্দদ্বৈত তিন ভাবে হয়ে থাকে। এক‌ই শব্দের দ্বৈত প্রয়োগে শব্দদ্বৈত যেমন: বড় বড় , হাজার হাজার, বছর বছর, সকাল সকাল, চোখে চোখে, নিবু নিবু, চোরে চোরে, ভাইয়ে ভাইয়ে, প্রভৃতি। সমার্থক বা প্রায় সমার্থক শব্দ যোগে শব্দদ্বৈত যেমন: রাস্তা ঘাট, জোগাড় যন্ত্র, হাঁড়ি কুঁড়ি, রাঁধা বাড়া, ধোওয়া মোছা, প্রভৃতি। অনুকার শব্দ যোগে শব্দদ্বৈত  যেমন: জল টল, বড় সড়, খাবার দাবার, ম

শব্দ কাকে বলে

 শব্দের সংজ্ঞা ও ধারণা ভাষায় ব্যবহৃত অর্থপূর্ণ ধ্বনি বা ধ্বনিগুচ্ছকে শব্দ বলে।  ব্যাখ্যা: একটি ধ্বনিতে যদি একটি স্পষ্ট অর্থ প্রকাশ করে, তবে ওই ধ্বনিটি শব্দ হিসেবে গণ্য হবে। যেমন: বাংলা ভাষায় 'এ' ধ্বনিটি একাই একটি স্বাধীন অর্থ প্রকাশ করতে পারে (যেমন: এ আমার ভাই।)। এমন হলে একটি ধ্বনিতেই একটি শব্দ গঠিত হয়। তবে এমনটা খুব কম‌ই হয়। অধিকাংশ শব্দ‌ই একাধিক ধ্বনির সমষ্টি। যেমন: 'আমি' -- এই শব্দটির মধ্যে ধ্বনি রয়েছে তিনটি -- আ + ম্ + ই। আবার 'রবীন্দ্রনাথ' - এই শব্দটির মধ্যে ধ্বনি রয়েছে ১২টি -- র্ + অ + ব্ + ঈ + ন্ + দ্ + র্ + অ + ন্ + আ + থ্ + অ (উচ্চারণে শেষের অ-টি লোপ পায়)। শব্দ ছাড়া আরও এমন ধ্বনিসমষ্টি আছে, যারা অর্থ প্রকাশ করে, কিন্তু তাদের শব্দ বলে না। যেমন: ক্রিয়ার অর্থ প্রকাশ করে, এমন ধ্বনি বা ধ্বনিসমষ্টিকে ধাতু বলে। যেমন: চল্, বল্ , শুন্ , খা, প্রভৃতি। বাংলা শব্দের শ্রেণিবিভাগ বাংলা শব্দকে উৎস অনুযায়ী কয়েকটি ভাগে ভাগ করা হয়। এ সম

ভাবসম্প্রসারণ লেখার নিয়ম | ভাব সম্প্রসারণ করার ৭ নিয়ম

 ভাব সম্প্রসারণ কাকে বলে? ভাব সম্প্রসারণ বলতে বোঝায় কোনো তাৎপর্যপূর্ণ কথাকে বিস্তারিত ভাবে বিশ্লেষণ করা। এই তাৎপর্যপূর্ণ কথাটি হতে পারে কোনো কবিতার লাইন, কোনো প্রবাদ বা মনীষীদের উদ্ধৃতি। আসুন জেনে নিই ভাব সম্প্রসারণ করার কিছু গুরুত্বপূর্ণ নিয়ম, যেগুলি মনে রাখলে ভাব সম্প্রসারণ করা অনেক সহজ হয়ে যাবে। ভাব সম্প্রসারণ করার নিয়ম (উদাহরণ সহ) ১: প্রথমে ভাব সম্প্রসারণের উদ্ধৃতিটি ভালো করে পড়তে হবে। পড়ার উদ্দেশ্য হলো উদ্ধৃতির মূল ভাবটি বুঝে নেওয়া। ২: মূল ভাবটি বোঝার জন্য উদ্ধৃতিটির সঙ্গে মানবজীবন ও মানবসমাজের সম্পর্ক খুঁজে বের করতে হবে। এই বিষয়টি একটি উদাহরণের মাধ্যমে বোঝাতে চেষ্টা করছি। যেমন: "কে ল‌ইবে মোর কার্য?" কহে সন্ধ্যা রবি  শুনিয়া জগৎ রহে নিরুত্তর ছবি মাটির প্রদীপ ছিল, সে কহিল "স্বামী,  আমার যেটুকু সাধ্য, করিব তা আমি।" এখানে আপাত দৃষ্টিতে সূর্য ও মাটির প্রদীপের কথা বলা হয়েছে। কিন্তু ভাব সম্প্রসারণের বিষয় সব সময় মানব জীবন বা মানব সমাজের সাথে যুক্ত হয়। তাহলে এখানে সূর্য আসলে কে? একটু ভাবলেই বোঝা যাবে। এখানে অস্তাচলগামী সূর্যকে মানব সমাজের মহান কর্মবীর মহাপু

স্বরধ্বনির উচ্চারণ স্থান

 উচ্চারণ স্থান অনুযায়ী স্বরধ্বনির শ্রেণিবিভাগ স্বরধ্বনিকে উচ্চারণ করার সময় শ্বাসবায়ু যেহেতু কোথাও বাধা পায় না, তাই সাধারণ ভাবে এদের উচ্চারণ স্থান অনুযায়ী ভাগ করা হয় না, মুখগহ্বরের আকার আকৃতি অনুসারেই ভাগ করা হয়ে থাকে। তবু বাগ্‌যন্ত্রের যে স্থানটি একটি স্বরের উচ্চারণে সক্রিয় ভূমিকা পালন করে, সেই স্থান অনুসারে স্বরের উচ্চারণ স্থান নির্ণয় করা হয়। নিচে এই অনুসারে বাংলা স্বরগুলির উচ্চারণ স্থান নির্দেশ করা হলো। অ, আ, অ্যা - কণ্ঠ্য ই, (এবং ঈ)-- তালব্য ঋ -- মূর্ধণ্য (বাংলায় নেই) উ (এবং ঊ) -- ওষ্ঠ্য এ, ঐ -- কণ্ঠ্য-তালব্য ও, ঔ -- কণ্ঠৌষ্ঠ্য আরও পড়ুন স্বরধ্বনির বর্গীকরণ

ক্রিয়াজাত বিশেষণ | ক্রিয়াবাচক বিশেষণ

 ক্রিয়াজাত বিশেষণের ধারণ বাংলা ভাষায় ক্রিয়াজাত বিশেষণের ধারণাটি নিয়ে অনেকের মধ্যে ভুল ধারণা আছে। বিশেষত ছাত্র-ছাত্রীদের মধ্যে এটি নিয়ে পরিষ্কার ধারণার খুব অভাব আছে। ফলে তারা ব্যাকরণের বিভিন্ন বিষয়ের আলোচনা ভালো ভাবে বুঝতে পারে না। আজকের আলোচনায় ক্রিয়াজাত বিশেষণ সম্পর্কে বিস্তারিত বলবো।  প্রথমেই বেশ কয়েকটি উদাহরণ নিয়ে চেনার চেষ্টা করবো কোনগুলি ক্রিয়াজাত বিশেষণ। ১: তোমার খাওয়া থালায় আমি খাবো। ২: দেখা সিনেমাটা আবার দেখছি। ৩: পড়া ব‌ই দু বার করে পড়ছি। ৪: তোমাকে প্রদত্ত টাকার অর্ধেক দেওয়া হয়েছে। ৫: বিক্রীত দ্রব্য ফেরত হয় না। ৬: বর্জ্য পদার্থ থেকে রোগ হয়। ৭: তোমার দেওয়া কলমটা হারিয়ে গেছে। ৮: তোমার বলা কথাটা সত্যি হলো। ৯: ফেলে দেওয়া জিনিস কুড়িয়ে রেখেছি। ১০: আমার শেখানো কথাটা মনে রাখবে। উপরের উদাহরণগুলোতে দাগ দেওয়া পদগুলি বিশেষণ। এগুলি কোনো না কোনো ক্রিয়া থেকে এসেছে। বিশ্লেষণ করলে দেখা যাবে এদের মধ্যে একটি ধাতু আর একটি প্রত্যয় রয়েছে।  যেমন: শেখানো = √শেখা + আনো, ফেলে দেওয়া = √ফেলে দে (যৌগিক ধাতু) + আ, বলা = √বল্ + আ প্রভৃতি।  ক্রিয়াজাত বিশেষণ চে

বিবৃতিমূলক বাক্য কত প্রকার | নির্দেশক বাক্য কত প্রকার

  নির্দেশক বাক্য নির্দেশক বাক্যের অপর নাম বিবৃতিমূলক বাক্য। যে বাক্যের দ্বারা কোনো কিছুর সাধারণ বিবৃতি বা বিবরণ দেওয়া হয়, তাকে নির্দেশক বাক্য বা বিবৃতিমূলক বাক্য বলে। নিচে বিবৃতিমূলক বাক্যের‌ শ্রেণিবিভাগ উদাহরণ সহ আলোচনা করা হলো। বিবৃতিমূলক বাক্য বা নির্দেশক বাক্য কত প্রকার? বিবৃতিমূলক বাক্য দুই প্রকার: ইতিবাচক ও নেতিবাচক। ১: ইতিবাচক বা হ্যাঁ বাচক বা অস্ত্যর্থক বাক্য: এই বাক্যের মধ্যে ইতিবাচক ভাব বা হ্যাঁ বাচক ভাব প্রকাশিত হয়।  যেমন: আমি স্কুলে গিয়েছিলাম। সে আজ আসবে। তুমি আমাকে ফোন করেছিলে। বাবা আজ বাড়ি ফিরবে।  ২: নেতিবাচক বা না বাচক বা নঞর্থক বা নাস্ত্যর্থক বাক্য: এই বাক্যের মধ্যে না-বাচক ভাব প্রকাশ পায়। এই ধরনের বাক্যে না-বাচক পদ থাকে। যেমন: আমি স্কুলে যাইনি। সে আজ আসবে না। তুমি আমাকে ফোন করোনি। বাবা আজ বাড়ি ফিরবে না। এই প্রসঙ্গে একটি কথা মনে রাখতে হবে: শুধুমাত্র বিবৃতিমূলক বাক্যের‌ই হ্যাঁ বাচক ও না বাচক ভাগ আছে, এমন নয়। অন্য সব ধরনের বাক্যের‌ই এই ভাগ দুটি রয়েছে। অর্থাৎ প্রশ্নবাচক, অনুজ্ঞাবাচক প্রভৃতি বাক্যের‌ও ইতিবাচক-নেতিবাচক ভাগ রয়েছে।  যেমন: তুমি কি আজ আসবে না?

অর্থগত ভাবে বাক্য কত প্রকার

 বাক্যের অর্থগত শ্রেণিবিভাগ বাংলা ব্যাকরণে অর্থের বিচারে বাক্যকে সাত ভাগে ভাগ করা হয়েছে।  যথা ১: নির্দেশক বাক্য: এই বাক্যের দ্বারা  সাধারণ বিবৃতি বোঝায়। ২: প্রশ্নসূচক বাক্য: এই বাক্যের দ্বারা প্রশ্ন বোঝায়। ৩: অনুজ্ঞাসূচক বাক্য : এই বাক্যের দ্বারা আদেশ, অনুরোধ, উপদেশ বোঝায়। ৪: প্রার্থনা বা ইচ্ছাসূচক বাক্য: এই বাক্যের দ্বারা ইচ্ছা বা প্রার্থনা বোঝায়। ৫: বিস্ময় বা আবেগসূচক বাক্য: এই বাক্যের দ্বারা মনের আবেগ প্রকাশিত হয়। ৬: সন্দেহবাচক বাক্য: এই বাক্যের দ্বারা সন্দেহ প্রকাশিত হয়। ৭: কার্যকারণাত্মক বাক্য বা শর্তসাপেক্ষ বাক্য: এই বাক্যের দ্বারা কার্যকারণ সম্পর্ক বা শর্ত প্রকাশ পায়।  উপরের সাত প্রকার শ্রেণিবিভাগ সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন বাক্যের বিস্তারিত আলোচনা ।  এই প্রসঙ্গে বলে রাখা ভালো যে, ইংরেজি ব্যাকরণে বাক্যকে ৫ ভাগে ভাগ করা হয়। শেষ দুটি ভাগ ইংরেজিতে নেই। আগে বাংলাতেও এই দুটি ভাগ আলোচনা করা হতো না। আধুনিক কালে সন্দেহবাচক ও শর্তসাপেক্ষ বাক্যকে আলাদা শ্রেণি হিসেবে আলোচনায় করা হচ্ছে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ্ এই সাত প্রকার শ্রেণিবিভাগ স্বীকার করেছে।  

আভিধানিক শব্দ কাকে বলে

 আভিধানিক শব্দ 'আভিধানিক' কথাটির আক্ষরিক অর্থ হল 'অভিধান বিষয়ক' বা 'অভিধান-সম্পর্কিত'। অভিধান বা ডিকশনারিতে খুঁজলে যে শব্দের অর্থ পাওয়া যায়, তাকে আভিধানিক শব্দ বলে। এখানে একটি কথা বলে রাখা ভালো। কেউ কেউ ভাবতে পারেন অভিধানে তো সব শব্দ‌ই থাকে, সব শব্দের অর্থ‌ও দেওয়া থাকে। তার মানে শব্দ মাত্র‌ই আভিধানিক শব্দ। তাহলে এ বিষয়ে আলাদা করে আলোচনা করার দরকারটা কী? এর কারণ নিচে আলোচনা করা হলো এবং উদাহরণের মাধ্যমে বোঝানো হলো। আসলে এই ধারণাটি ভুল। অভিধানে সব শব্দ স্থান পায়, এটা ঠিকই, কিন্তু সব শব্দের অর্থ দেওয়া থাকে না। কিছু শব্দের অর্থ বলা যায় না, বা লেখা যায় না। যেমন অনুসর্গ।  অনুসর্গগুলি অভিধানে থাকলেও এদের পাশে কোনো অর্থ লেখা থাকে না। তাই এরা অভিধানে থাকলেও আভিধানিক শব্দ নয়। তবে এ কথা ঠিক যে, ভাষায় ব্যবহৃত অধিকাংশ শব্দ‌ই আভিধানিক শব্দ। আভিধানিক শব্দের উদাহরণ অনেক দেওয়া যায়। যেমন: মানুষ, পৃথিবী, আকাশ, জল, সমুদ্র, ভালো, সুন্দর, শ্রেষ্ঠ, পড়াশোন

অযোগবাহ বর্ণ কাকে বলে

 অযোগবাহ বর্ণ অনুস্বার (ং) ও বিসর্গ (ঃ) বর্ণদুটিকে অযোগবাহ বর্ণ বলা হয়। এদের অযোগবাহ কেন বলা হয়, সে সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন সুনীতিকুমার চট্টোপাধ্যায়। তিনি বলেছেন: এই দুই ব্যঞ্জনের সাথে স্বর ও ব্যঞ্জনের কোনো যোগ নেই, এরা যেন বর্ণমালার বাইরে, অথচ এদের দ্বারা উচ্চারণের গুরুত্বপূর্ণ পরিবর্তন নির্বাহিত হয়, তাই এরা অযোগবাহ।  এদের মধ্যে অনুস্বার হল ঙ এর রূপভেদ এবং বিসর্গ হল হ ধ্বনির অঘোষ রূপ।    অযোগাবাহ বর্ণের অপর নাম কী অযোগবাহ বর্ণগুলির অপর নাম আশ্রয়স্থানভাগী। এরা পূর্ববর্তী স্বরের আশ্রয় ছাড়া উচ্চারিত হয় না। অন্য ব্যঞ্জনের আগে বা পরে, একটি স্বর থাকলেই তাকে উচ্চারণ করা যায়। কিন্তু এই দুই ব্যঞ্জনের আগেই স্বর থাকতে হবে, পরে থাকলে হবে না এবং এদের নিজস্ব উচ্চারণ স্থান নেই, আশ্রয়দাতা স্বরের উচ্চারণ স্থানেই এদের উচ্চারণ হয়, তাই এদের এমন নাম হয়েছে। পূর্ববর্তী স্বরের আশ্রয়ে উচ্চারিত হবার কারণেই আশ্রয়স্থানভাগী ব্যঞ্জন দিয়ে কোনো শব্দ শুরু হয় না। FAQ প্রশ্নঃ অযোগবাহ বর্ণ কোনগুলি? উঃ অনুস্বার ও বিসর্গ, এই দুটি বর্ণ অযোগবাহ বর্ণ। প্রশ্নঃ অযোগবাহ বর্ণকে আশ্রয়স্থান