পোস্টগুলি

শব্দদ্বৈত কাকে বলে | শব্দদ্বিত্ব কাকে বলে ও কত প্রকার

 শব্দদ্বৈত বাংলা ভাষায় যে কোনো ধরনের পদের‌ই দ্বিত্ব প্রয়োগ ঘটে থাকে। এটি বাংলা ভাষার এক বিশেষ বৈশিষ্ট্য। শব্দদ্বৈত বাংলা ভাষায় অর্থবৈচিত্র্য সৃষ্টিতে বিশেষ ভূমিকা পালন করে। যেমন: 'বড় গাছ' বললে একটি গাছ বোঝায়, কিন্তু 'বড় বড় গাছ' বললে বহু সংখ্যক বড় গাছ বোঝায়।  এক‌ই শব্দের পর পর দু বার প্রয়োগ, সমার্থক বা প্রায় সমার্থক শব্দের যুগ্ম প্রয়োগ বা একটি শব্দের সাথে তার অনুকার শব্দের যুগ্ম প্রয়োগকে বলা হয় শব্দদ্বৈত। নিচে শব্দদ্বৈতের প্রকারভেদ ও উদাহরণ দেওয়া হলো। শব্দদ্বৈতের প্রকারভেদ শব্দদ্বৈত তিন ভাবে হয়ে থাকে। এক‌ই শব্দের দ্বৈত প্রয়োগে শব্দদ্বৈত যেমন: বড় বড় , হাজার হাজার, বছর বছর, সকাল সকাল, চোখে চোখে, নিবু নিবু, চোরে চোরে, ভাইয়ে ভাইয়ে, প্রভৃতি। সমার্থক বা প্রায় সমার্থক শব্দ যোগে শব্দদ্বৈত যেমন: রাস্তা ঘাট, জোগাড় যন্ত্র, হাঁড়ি কুঁড়ি, রাঁধা বাড়া, ধোওয়া মোছা, প্রভৃতি। অনুকার শব্দ যোগে শব্দদ্বৈত  যেমন: জল টল, বড় সড়, খাবার দাবার, ম

শব্দ কাকে বলে

 শব্দের সংজ্ঞা ও ধারণা ভাষায় ব্যবহৃত অর্থপূর্ণ ধ্বনি বা ধ্বনিগুচ্ছকে শব্দ বলে।  ব্যাখ্যা: একটি ধ্বনিতে যদি একটি স্পষ্ট অর্থ প্রকাশ করে, তবে ওই ধ্বনিটি শব্দ হিসেবে গণ্য হবে। যেমন: বাংলা ভাষায় 'এ' ধ্বনিটি একাই একটি স্বাধীন অর্থ প্রকাশ করতে পারে (যেমন: এ আমার ভাই।)। এমন হলে একটি ধ্বনিতেই একটি শব্দ গঠিত হয়। তবে এমনটা খুব কম‌ই হয়। অধিকাংশ শব্দ‌ই একাধিক ধ্বনির সমষ্টি। যেমন: 'আমি' -- এই শব্দটির মধ্যে ধ্বনি রয়েছে তিনটি -- আ + ম্ + ই। আবার 'রবীন্দ্রনাথ' - এই শব্দটির মধ্যে ধ্বনি রয়েছে ১২টি -- র্ + অ + ব্ + ঈ + ন্ + দ্ + র্ + অ + ন্ + আ + থ্ + অ (উচ্চারণে শেষের অ-টি লোপ পায়)। শব্দ ছাড়া আরও এমন ধ্বনিসমষ্টি আছে, যারা অর্থ প্রকাশ করে, কিন্তু তাদের শব্দ বলে না। যেমন: ক্রিয়ার অর্থ প্রকাশ করে, এমন ধ্বনি বা ধ্বনিসমষ্টিকে ধাতু বলে। যেমন: চল্, বল্ , শুন্ , খা, প্রভৃতি। বাংলা শব্দের শ্রেণিবিভাগ বাংলা শব্দকে উৎস অনুযায়ী কয়েকটি ভাগে ভাগ করা হয়। এ সম

ভাবসম্প্রসারণ লেখার নিয়ম | ভাব সম্প্রসারণ করার ৭ নিয়ম

 ভাব সম্প্রসারণ কাকে বলে? ভাব সম্প্রসারণ বলতে বোঝায় কোনো তাৎপর্যপূর্ণ কথাকে বিস্তারিত ভাবে বিশ্লেষণ করা। এই তাৎপর্যপূর্ণ কথাটি হতে পারে কোনো কবিতার লাইন, কোনো প্রবাদ বা মনীষীদের উদ্ধৃতি। আসুন জেনে নিই ভাব সম্প্রসারণ করার কিছু গুরুত্বপূর্ণ নিয়ম, যেগুলি মনে রাখলে ভাব সম্প্রসারণ করা অনেক সহজ হয়ে যাবে। ভাব সম্প্রসারণ করার নিয়ম (উদাহরণ সহ) ১: প্রথমে ভাব সম্প্রসারণের উদ্ধৃতিটি ভালো করে পড়তে হবে। পড়ার উদ্দেশ্য হলো উদ্ধৃতির মূল ভাবটি বুঝে নেওয়া। ২: মূল ভাবটি বোঝার জন্য উদ্ধৃতিটির সঙ্গে মানবজীবন ও মানবসমাজের সম্পর্ক খুঁজে বের করতে হবে। এই বিষয়টি একটি উদাহরণের মাধ্যমে বোঝাতে চেষ্টা করছি। যেমন: "কে ল‌ইবে মোর কার্য?" কহে সন্ধ্যা রবি  শুনিয়া জগৎ রহে নিরুত্তর ছবি মাটির প্রদীপ ছিল, সে কহিল "স্বামী,  আমার যেটুকু সাধ্য, করিব তা আমি।" এখানে আপাত দৃষ্টিতে সূর্য ও মাটির প্রদীপের কথা বলা হয়েছে। কিন্তু ভাব সম্প্রসারণের বিষয় সব সময় মানব জীবন বা মানব সমাজের সাথে যুক্ত হয়। তাহলে এখানে সূর্য আসলে কে? একটু ভাবলেই বোঝা যাবে। এখানে অস্তাচলগামী সূর্যকে মানব সমাজের মহান কর্মবীর মহাপু

স্বরধ্বনির উচ্চারণ স্থান

 উচ্চারণ স্থান অনুযায়ী স্বরধ্বনির শ্রেণিবিভাগ স্বরধ্বনিকে উচ্চারণ করার সময় শ্বাসবায়ু যেহেতু কোথাও বাধা পায় না, তাই সাধারণ ভাবে এদের উচ্চারণ স্থান অনুযায়ী ভাগ করা হয় না, মুখগহ্বরের আকার আকৃতি অনুসারেই ভাগ করা হয়ে থাকে। তবু বাগ্‌যন্ত্রের যে স্থানটি একটি স্বরের উচ্চারণে সক্রিয় ভূমিকা পালন করে, সেই স্থান অনুসারে স্বরের উচ্চারণ স্থান নির্ণয় করা হয়। নিচে এই অনুসারে বাংলা স্বরগুলির উচ্চারণ স্থান নির্দেশ করা হলো। অ, আ, অ্যা - কণ্ঠ্য ই, (এবং ঈ)-- তালব্য ঋ -- মূর্ধণ্য (বাংলায় নেই) উ (এবং ঊ) -- ওষ্ঠ্য এ, ঐ -- কণ্ঠ্য-তালব্য ও, ঔ -- কণ্ঠৌষ্ঠ্য আরও পড়ুন স্বরধ্বনির বর্গীকরণ

ক্রিয়াজাত বিশেষণ | ক্রিয়াবাচক বিশেষণ

 ক্রিয়াজাত বিশেষণের ধারণ বাংলা ভাষায় ক্রিয়াজাত বিশেষণের ধারণাটি নিয়ে অনেকের মধ্যে ভুল ধারণা আছে। বিশেষত ছাত্র-ছাত্রীদের মধ্যে এটি নিয়ে পরিষ্কার ধারণার খুব অভাব আছে। ফলে তারা ব্যাকরণের বিভিন্ন বিষয়ের আলোচনা ভালো ভাবে বুঝতে পারে না। আজকের আলোচনায় ক্রিয়াজাত বিশেষণ সম্পর্কে বিস্তারিত বলবো।  প্রথমেই বেশ কয়েকটি উদাহরণ নিয়ে চেনার চেষ্টা করবো কোনগুলি ক্রিয়াজাত বিশেষণ। ১: তোমার খাওয়া থালায় আমি খাবো। ২: দেখা সিনেমাটা আবার দেখছি। ৩: পড়া ব‌ই দু বার করে পড়ছি। ৪: তোমাকে প্রদত্ত টাকার অর্ধেক দেওয়া হয়েছে। ৫: বিক্রীত দ্রব্য ফেরত হয় না। ৬: বর্জ্য পদার্থ থেকে রোগ হয়। ৭: তোমার দেওয়া কলমটা হারিয়ে গেছে। ৮: তোমার বলা কথাটা সত্যি হলো। ৯: ফেলে দেওয়া জিনিস কুড়িয়ে রেখেছি। ১০: আমার শেখানো কথাটা মনে রাখবে। উপরের উদাহরণগুলোতে দাগ দেওয়া পদগুলি বিশেষণ। এগুলি কোনো না কোনো ক্রিয়া থেকে এসেছে। বিশ্লেষণ করলে দেখা যাবে এদের মধ্যে একটি ধাতু আর একটি প্রত্যয় রয়েছে।  যেমন: শেখানো = √শেখা + আনো, ফেলে দেওয়া = √ফেলে দে (যৌগিক ধাতু) + আ, বলা = √বল্ + আ প্রভৃতি।  ক্রিয়াজাত বিশেষণ চে

বিবৃতিমূলক বাক্য কত প্রকার | নির্দেশক বাক্য কত প্রকার

  নির্দেশক বাক্য নির্দেশক বাক্যের অপর নাম বিবৃতিমূলক বাক্য। যে বাক্যের দ্বারা কোনো কিছুর সাধারণ বিবৃতি বা বিবরণ দেওয়া হয়, তাকে নির্দেশক বাক্য বা বিবৃতিমূলক বাক্য বলে। নিচে বিবৃতিমূলক বাক্যের‌ শ্রেণিবিভাগ উদাহরণ সহ আলোচনা করা হলো। বিবৃতিমূলক বাক্য বা নির্দেশক বাক্য কত প্রকার? বিবৃতিমূলক বাক্য দুই প্রকার: ইতিবাচক ও নেতিবাচক। ১: ইতিবাচক বা হ্যাঁ বাচক বা অস্ত্যর্থক বাক্য: এই বাক্যের মধ্যে ইতিবাচক ভাব বা হ্যাঁ বাচক ভাব প্রকাশিত হয়।  যেমন: আমি স্কুলে গিয়েছিলাম। সে আজ আসবে। তুমি আমাকে ফোন করেছিলে। বাবা আজ বাড়ি ফিরবে।  ২: নেতিবাচক বা না বাচক বা নঞর্থক বা নাস্ত্যর্থক বাক্য: এই বাক্যের মধ্যে না-বাচক ভাব প্রকাশ পায়। এই ধরনের বাক্যে না-বাচক পদ থাকে। যেমন: আমি স্কুলে যাইনি। সে আজ আসবে না। তুমি আমাকে ফোন করোনি। বাবা আজ বাড়ি ফিরবে না। এই প্রসঙ্গে একটি কথা মনে রাখতে হবে: শুধুমাত্র বিবৃতিমূলক বাক্যের‌ই হ্যাঁ বাচক ও না বাচক ভাগ আছে, এমন নয়। অন্য সব ধরনের বাক্যের‌ই এই ভাগ দুটি রয়েছে। অর্থাৎ প্রশ্নবাচক, অনুজ্ঞাবাচক প্রভৃতি বাক্যের‌ও ইতিবাচক-নেতিবাচক ভাগ রয়েছে।  যেমন: তুমি কি আজ আসবে না?

অর্থগত ভাবে বাক্য কত প্রকার

 বাক্যের অর্থগত শ্রেণিবিভাগ বাংলা ব্যাকরণে অর্থের বিচারে বাক্যকে সাত ভাগে ভাগ করা হয়েছে।  যথা ১: নির্দেশক বাক্য: এই বাক্যের দ্বারা  সাধারণ বিবৃতি বোঝায়। ২: প্রশ্নসূচক বাক্য: এই বাক্যের দ্বারা প্রশ্ন বোঝায়। ৩: অনুজ্ঞাসূচক বাক্য : এই বাক্যের দ্বারা আদেশ, অনুরোধ, উপদেশ বোঝায়। ৪: প্রার্থনা বা ইচ্ছাসূচক বাক্য: এই বাক্যের দ্বারা ইচ্ছা বা প্রার্থনা বোঝায়। ৫: বিস্ময় বা আবেগসূচক বাক্য: এই বাক্যের দ্বারা মনের আবেগ প্রকাশিত হয়। ৬: সন্দেহবাচক বাক্য: এই বাক্যের দ্বারা সন্দেহ প্রকাশিত হয়। ৭: কার্যকারণাত্মক বাক্য বা শর্তসাপেক্ষ বাক্য: এই বাক্যের দ্বারা কার্যকারণ সম্পর্ক বা শর্ত প্রকাশ পায়।  উপরের সাত প্রকার শ্রেণিবিভাগ সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন বাক্যের বিস্তারিত আলোচনা ।  এই প্রসঙ্গে বলে রাখা ভালো যে, ইংরেজি ব্যাকরণে বাক্যকে ৫ ভাগে ভাগ করা হয়। শেষ দুটি ভাগ ইংরেজিতে নেই। আগে বাংলাতেও এই দুটি ভাগ আলোচনা করা হতো না। আধুনিক কালে সন্দেহবাচক ও শর্তসাপেক্ষ বাক্যকে আলাদা শ্রেণি হিসেবে আলোচনায় করা হচ্ছে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ্ এই সাত প্রকার শ্রেণিবিভাগ স্বীকার করেছে।  

আভিধানিক শব্দ কাকে বলে

 আভিধানিক শব্দ 'আভিধানিক' কথাটির আক্ষরিক অর্থ হল 'অভিধান বিষয়ক' বা 'অভিধান-সম্পর্কিত'। অভিধান বা ডিকশনারিতে খুঁজলে যে শব্দের অর্থ পাওয়া যায়, তাকে আভিধানিক শব্দ বলে। এখানে একটি কথা বলে রাখা ভালো। কেউ কেউ ভাবতে পারেন অভিধানে তো সব শব্দ‌ই থাকে, সব শব্দের অর্থ‌ও দেওয়া থাকে। তার মানে শব্দ মাত্র‌ই আভিধানিক শব্দ। তাহলে এ বিষয়ে আলাদা করে আলোচনা করার দরকারটা কী? এর কারণ নিচে আলোচনা করা হলো এবং উদাহরণের মাধ্যমে বোঝানো হলো। আসলে এই ধারণাটি ভুল। অভিধানে সব শব্দ স্থান পায়, এটা ঠিকই, কিন্তু সব শব্দের অর্থ দেওয়া থাকে না। কিছু শব্দের অর্থ বলা যায় না, বা লেখা যায় না। যেমন অনুসর্গ।  অনুসর্গগুলি অভিধানে থাকলেও এদের পাশে কোনো অর্থ লেখা থাকে না। তাই এরা অভিধানে থাকলেও আভিধানিক শব্দ নয়। তবে এ কথা ঠিক যে, ভাষায় ব্যবহৃত অধিকাংশ শব্দ‌ই আভিধানিক শব্দ। আভিধানিক শব্দের উদাহরণ অনেক দেওয়া যায়। যেমন: মানুষ, পৃথিবী, আকাশ, জল, সমুদ্র, ভালো, সুন্দর, শ্রেষ্ঠ, পড়াশোন

অযোগবাহ বর্ণ কাকে বলে

 অযোগবাহ বর্ণ অনুস্বার (ং) ও বিসর্গ (ঃ) বর্ণদুটিকে অযোগবাহ বর্ণ বলা হয়। এদের অযোগবাহ কেন বলা হয়, সে সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন সুনীতিকুমার চট্টোপাধ্যায়। তিনি বলেছেন: এই দুই ব্যঞ্জনের সাথে স্বর ও ব্যঞ্জনের কোনো যোগ নেই, এরা যেন বর্ণমালার বাইরে, অথচ এদের দ্বারা উচ্চারণের গুরুত্বপূর্ণ পরিবর্তন নির্বাহিত হয়, তাই এরা অযোগবাহ।  এদের মধ্যে অনুস্বার হল ঙ এর রূপভেদ এবং বিসর্গ হল হ ধ্বনির অঘোষ রূপ।    অযোগাবাহ বর্ণের অপর নাম কী অযোগবাহ বর্ণগুলির অপর নাম আশ্রয়স্থানভাগী। এরা পূর্ববর্তী স্বরের আশ্রয় ছাড়া উচ্চারিত হয় না। অন্য ব্যঞ্জনের আগে বা পরে, একটি স্বর থাকলেই তাকে উচ্চারণ করা যায়। কিন্তু এই দুই ব্যঞ্জনের আগেই স্বর থাকতে হবে, পরে থাকলে হবে না এবং এদের নিজস্ব উচ্চারণ স্থান নেই, আশ্রয়দাতা স্বরের উচ্চারণ স্থানেই এদের উচ্চারণ হয়, তাই এদের এমন নাম হয়েছে। পূর্ববর্তী স্বরের আশ্রয়ে উচ্চারিত হবার কারণেই আশ্রয়স্থানভাগী ব্যঞ্জন দিয়ে কোনো শব্দ শুরু হয় না। FAQ প্রশ্নঃ অযোগবাহ বর্ণ কোনগুলি? উঃ অনুস্বার ও বিসর্গ, এই দুটি বর্ণ অযোগবাহ বর্ণ। প্রশ্নঃ অযোগবাহ বর্ণকে আশ্রয়স্থান

ধ্বনি ও বর্ণ বিষয়ে প্রশ্নোত্তর

 প্রশ্নোত্তরে ধ্বনি ও বর্ণ এই আলোচনায় ধ্বনি ও বর্ণ বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর আলোচনা করা হলো। প্রয়োজন অনুসারে প্রতিটি প্রশ্নের উত্তরের সাথে প্রয়োজনীয় উদাহরণ দেওয়া হলো। স্পর্শ বর্ণ কাকে বলে যে ব্যঞ্জনকে উচ্চারণ করার সময় বাগ্‌যন্ত্রের উচ্চারক অঙ্গ একটি উচ্চারণ স্থানকে স্পর্শ করার মাধ্যমে শ্বাসবায়ুর গতিপথে পূর্ণ বাধা সৃষ্টি করে এবং শ্বাসবায়ু সেই বাধা অতিক্রম করে প্রবাহিত হয়, তাকে স্পর্শব্যঞ্জন বলে। স্পর্শব্যঞ্জনের লিখিত রূপকেই বলে স্পর্শ বর্ণ।  যেমন: ক, খ, গ, ঘ, ঙ, চ, ছ, জ, ঝ (ক থেকে ম পর্যন্ত)। অল্পপ্রাণ বর্ণ কাকে বলে যে ব্যঞ্জনকে উচ্চারণ করার সময় অপেক্ষাকৃত কম পরিমাণ শ্বাসবায়ু নির্গত হয়, তাদের অল্পপ্রাণ ব্যঞ্জন বলে। অল্পপ্রাণ ব্যঞ্জনের লিখিত রূপকে অল্পপ্রাণ বর্ণ বলে। যেমন: ক, গ, চ, ট, ত, দ প্রভৃতি‌। মহাপ্রাণ বর্ণ কাকে বলে  যে ব্যঞ্জনকে উচ্চারণ করার সময় অপেক্ষাকৃত বেশি পরিমাণ শ্বাসবায়ু নির্গত হয় তাদের মহাপ্রাণ ব্যঞ্জন বলে। মহাপ্রাণ ব্যঞ্জনের লিখিত রূপকে মহাপ্রাণ বর্ণ বলে। যেমন: খ, ঘ ,ঝ, ঢ, ফ, ভ প্রভৃতি‌।  স্বরধ্বনি ও স্বরবর্ণের পার্থক্য ১) স্বরধ্বনি হল উচ্চারণয

বর্গীয় বর্ণ কাকে বলে

ছবি
 বর্গীয় বর্ণ বাংলা ব্যঞ্জনের উচ্চারণ স্থান অনুযায়ী শ্রেণিবিভাগ করার সময় আমরা বলেছি যে, বর্ণমালার ক থেকে ম পর্যন্ত পঁচিশটি বর্ণকে বর্গীয় বর্ণ বলা হয়। আজকের আলোচনায় আমরা বিস্তারিত জানবো বর্গ কী, গণিতের বর্গের সঙ্গে ব্যাকরণের বর্গের সম্পর্ক, বর্গীয় বর্ণ কাকে বলে, কেন এদের বর্গীয় বলে এবং এদের অন্য আর কী পরিচয় আছে।  অঙ্কের বর্গ ও বর্গীয় বর্ণ বাংলা ব্যাকরণ ছাড়াও 'বর্গ' কথাটি আমরা গণিত শাস্ত্রে পাই। কোনো সংখ্যাকে সেই সংখ্যা দিয়ে গুণ করলে যে গুণফল পাওয়া যায়, তাকে মূল সংখ্যার বর্গ বলে। যেমন: ৪ এর বর্গ ১৬ (বা ৪×৪=১৬)। আবার যে আয়তক্ষেত্রের দৈর্ঘ্য ও প্রস্থ সমান, তাকেও বর্গক্ষেত্র বলে। আসলে ব্যাকরণের বর্গের ধারণাটি গণিতের বর্গের  ধারণা থেকেই এসেছে। নিচে ক থেকে ম পর্যন্ত  বর্ণগুলির সজ্জা ভালো করে লক্ষ করুন, বর্ণগুলি বর্গাকারে সাজানো আছে। আড়াআড়ি ও লম্বালম্বিভাবে গুনলে দু দিক থেকেই ৫টি বর্ণ পাওয়া যাবে। এই কারণে এদের বর্গীয় ব্যঞ্জন বলা হয়। বর্গীয় ব

পূরক ধ্বনি কাকে বলে

 পূরক ধ্বনি  যদি দুটি ধ্বনির সুস্পষ্ট স্বতন্ত্র উচ্চারণ না থাকে, অথচ পরস্পর পরিপূরক অবস্থানে থাকে, অর্থাৎ একে অপরের স্থানে ব্যবহৃত না হয়, তাহলে তাদের বলা হয় এক‌ই স্বনিমের অন্তর্গত দুটি উপধ্বনি বা পূরক ধ্বনি (Allophone)।  পূরক ধ্বনি নির্ণয় করার জন্য ন্যূনতম শব্দজোড়কেই ব্যবহার করা হয়। নিচে পূরক ধ্বনির উদাহরণ দেওয়া হল। পূরক ধ্বনির উদাহরণ বাংলা ভাষায় কয়েকটি পূরক ধ্বনির উদাহরণ হল,  ই-ঈ , উ-ঊ এবং শ্-ষ্-স্। এ ছাড়া ঙ্-অনুস্বার ও হ্-বিসর্গ‌ও পূরক ধ্বনি।  ব্যাখ্যা উ এবং ঊ বাংলা ভাষায় পূরক ধ্বনি, কারণ এই দুটি ধ্বনির সুস্পষ্ট আলাদা উচ্চারণ বাংলা ভাষায় নেই। কিন্তু একটি শব্দে উ এবং ঊ -এর মধ্যে যে কোনোটি ব্যবহার করা যাবে না।

ক্রিয়া বিশেষণ কাকে বলে

 ক্রিয়াবিশেষণ আমরা জানি বিশেষণ পদের কাজ হল অন্য পদকে বিশেষিত করা, অন্য পদ সম্পর্কে কিছু বলা। বিশেষণ পদ যে কোনো পদ সম্পর্কেই বলতে পারে। যেমন: বিশেষ্য, সর্বনাম, ক্রিয়া ইত্যাদি। বিশেষণ পদটি যে পদ সম্পর্কে কিছু বলে, সেই পদের নাম অনুসারে বিশেষণ পদটির নাম হয়। যেমন: কোনো একটি বিশেষণ যদি সর্বনাম পদ সম্পর্কে কিছু বলে, তাহলে তাকে বলা হয় সর্বনামের বিশেষণ। ঠিক এক‌ই ভাবে: যে বিশেষণগুলি ক্রিয়াপদকে বিশেষিত করে বা ক্রিয়া সম্পর্কে কিছু বলে, তাদের বলে ক্রিয়া বিশেষণ বা ক্রিয়ার বিশেষণ। নিচে উদাহরণের সাহায্যে ক্রিয়া বিশেষণ সম্পর্কে আরও স্পষ্ট ধারণা দেওয়া হলো। ক্রিয়া বিশেষণের উদাহরণ নিচে অনেকগুলি ক্রিয়াবিশেষণের উদাহরণ দেওয়া হলো। সাধারণত ক্রিয়াকে 'কীভাবে' দিয়ে প্রশ্ন করলে উত্তরে ক্রিয়াবিশেষণটি পাওয়া যায়, তবে সব সময় তা নাও হতে পারে। ১: গাড়িটি জোরে ছুটছে। ২: তুমি একটু আস্তে হাঁটো। ৩: ছেলেটি খুব পরিশ্রম করেছে। ৪: তুমি একটুও খেলে না। ৫: আমি প্রথমে এসেছি। ৬: পুরো রাস্তা হেঁটে এলাম। ৭: ছেলেটি কেঁদে কেঁদে অনুরোধ করল। ৮: লোকটি নাচতে নাচতে এল। ৯: হঠাৎ বৃষ্টি শুরু হলো। ১০

আলংকারিক কর্তা কাকে বলে | আলঙ্কারিক কর্তা

 আলংকারিক কর্তা কোনো কোনো ব্যাকরণবিদ আলংকারিক কর্তা নামে কর্তৃ কারকের একটি নতুন শ্রেণিবিভাগের কথা বলছেন। বাক্যকে সুন্দর করার স্বার্থে অনেক সময় জড় বস্তুতে প্রাণধর্ম আরোপ করে সেই জড়কে কর্তা রূপে ব্যবহার করা হয়। এমন হলে সেই কর্তাকে বলা হয় আলংকারিক কর্তা। নিচে আলংকারিক কর্তার উদাহরণ সহ বিষয়টি বোঝানো হল। আলংকারিক কর্তার উদাহরণ ১: আকাশ কেন ডাকে? -- আকাশ ২: প্রকৃতি ডাক দিয়েছে। -- প্রকৃতি ৩: চাঁদ হাসছে। -- চাঁদ ৪: মেঘের কোলে রোদ হেসেছে। -- রোদ ৫: পাহাড় শিখায় তাহার সমান, হ‌ই যেন ভাই মৌন মহান।-- পাহাড় ৬: চিতাকাঠ ডাকে : আয় আয়। -- চিতাকাঠ লক্ষণীয় বিষয় হল আলংকারিক কর্তা সাধারণত কবিতা ও গানেই দেখা যায়। এর কারণ গান ও কবিতাতেই অলংকারের প্রয়োগ হয়, সৌন্দর্য সৃষ্টির প্রয়োজন হয়। আলংকারিক কর্তা সাধারণত জড় বস্তু হয় এবং অলংকরণের উদ্দেশ্যে তাতে প্রাণসঞ্চার করা হয়। আলংকারিক কর্তা ও সাধন কর্তার মধ্যে গুলিয়ে ফেললে চলবে না। সাধন কর্তাও জড় বস্তু হয়, আলংকারিক কর্তাও জড় বস্তু হয়, কিন্তু সাধন কর্তা প্রকৃতপক্ষে করণ হয়, আলংকারিক কর্তা তা হয় না। আলংকারিক কর্তায় জড় বস্তুতে প্রাণধর্

উদ্বৃত্ত স্বর কাকে বলে

 উদ্বৃত্ত স্বর প্রাচীন ভারতীয় আর্য ভাষা থেকে মধ্য ভারতীয় আর্য ভাষায় বিবর্তনের সময় অনেক ক্ষেত্রে দুটি স্বরের মধ্যবর্তী স্পর্শ ব্যঞ্জন লুপ্ত হলেও ঐ ব্যঞ্জনের সাথে লগ্ন স্বরটি লুপ্ত হয়নি। এই স্বরটিকেই বলে উদ্বৃত্ত স্বর। নিচে উদাহরণের সাহায্যে বিষয়টি আরও স্পষ্ট করে দেখানো হল। উদ্বৃত্ত স্বরের উদাহরণ মধু > ম‌উ, বধূ > ব‌উ, ঘৃত > ঘিঅ, এই উদাহরণগুলিতে দুটি স্বরের মধ্যবর্তী ব্যঞ্জনধ্বনি লোপ পেয়েছে, কিন্তু শেষের স্বরটি রয়ে গেছে। ঐ থেকে যাওয়া স্বরটিই উদ্বৃত্ত স্বর। এই উদ্বৃত্ত স্বর মধ্য ভারতীয় আর্য ভাষার একটি সাধারণ ধর্ম। সব মধ্য ভারতীয় আর্য ভাষাতেই কম বেশি উদ্বৃত্ত স্বর দেখা যায়। নব্য ভারতীয় আর্য ভাষায় এসে এই উদ্বৃত্ত স্বর কোথাও লোপ পেয়েছে, কোথাও বা রয়ে গেছে, কোথাও পরিবর্তিত হয়েছে।

সাধু ও চলিত ভাষার পার্থক্য কোন পদে বেশি দেখা যায়

 সাধু ও চলিতের মূল পার্থক্য সাধু ও চলিত ভাষা সম্পর্কে বিস্তারিত আলোচনা  আগেই করেছি। এই দুই ভাষার পার্থক্য‌ও আলোচনা করেছি। এখন জানা দরকার, সাধু ও চলিত ভাষার পার্থক্য কোন পদে বেশি দেখা যায়। বাক্যে যে পাঁচ প্রকার পদ ব্যবহৃত হয়, তার মধ্যে সর্বনাম পদ ও ক্রিয়া পদে সাধু ও চলিতের মূল পার্থক্য দেখা যায়। তবে এই দুটি পদ ছাড়া অনুসর্গেও সাধু ও চলিতের পার্থক্য অত্যন্ত প্রকট। অন্য পদগুলিতে ততটা পরিবর্তন হয় না। আসুন একটি উদাহরণের মাধ্যমে বিষয়টি আরও পরিষ্কার করে জেনে নিই। সাধু চলিতের মূল পার্থক্য কোন পদে বেশি দেখা যায়, তার উদাহরণ চলিত: যারা খেলার মাঠ থেকে এখনও ফেরেনি, তাদের খোঁজ করার জন্য লোক পাঠানো হয়েছে। সাধু: যাহারা খেলার মাঠ হ‌ইতে এখন‌ও ফেরে নাই, তাহাদের খোঁজ করিবার নিমিত্ত লোক পাঠানো হ‌ইয়াছে। রূপান্তরিত পদগুলি হল:  যারা > যাহারা -- সর্বনাম থেকে > হ‌ইতে -- অনুসর্গ ফেরেনি > ফেরে নাই -- ক্রিয়া তাদের > তাহাদের -- সর্বনাম খোঁজ করার > খোঁজ করিবার -- ক্রিয়াবাচক বিশেষ্য জন্য > নিমিত্ত -- অনুসর্গ পাঠানো হয়েছে > পাঠানো হ‌ইয়াছে -- ক্রিয়া উপরের উদাহরণটি দেখে নিশ্চয়ই বোঝা য

অশুদ্ধি সংশোধন

 শুদ্ধ বানানের তালিকা বানান ভুল লেখা একদিকে যেমন অসম্মানজনক, অপরদিকে তেমনি ক্ষতিকর। ভুল বানানের কারণে অনেক সময়ই আমাদের নাম্বার কাটা যায়। লিখিত পরীক্ষায় ভালো স্কোর করার জন্য বানান শুদ্ধ লিখতেই হবে। আজকের আলোচনায় এমন‌ই কিছু বানান তুলে ধরবো, যেগুলি আমরা প্রায়‌ই ভুল লিখি। চলুন দেখে নেওয়া যাক সেই বানানগুলি। প্রতিটি বানানের ব্যাখ্যা ব্র্যাকেটে সংক্ষিপ্ত আকারে দিয়ে দিলাম। অশুদ্ধ বানানগুলি ইচ্ছে করেই এখানে রাখলাম না, কারণ অশুদ্ধ বানান চোখে দেখলে মনে থেকে যাওয়ার সম্ভাবনা থাকে। শুধুমাত্র শুদ্ধ বানান চোখে পড়লে শুদ্ধটি মনে থাকার সম্ভাবনা বেশি। অত্যধিক (অতি + অধিক) অহোরাত্র (অহঃ + রাত্রি) মনোযোগ (মনঃ + যোগ) প্রতিযোগিতা/সহযোগিতা ('তা' যোগে স্বরের হ্রাস) আকাঙ্ক্ষা (হিন্দি উচ্চারণ স্মরণীয়) বৈশিষ্ট্য (বিশিষ্ট + ষ্ণ্য) বৈচিত্র্য (বিচিত্র + ষ্ণ্য) উৎকর্ষ (উৎকর্ষতা বলে কিছু নেই) উচ্ছ্বাস (উদ্ + শ্বাস) গীতাঞ্জলি (অঞ্জলি বানানে ই হয়) ঘনিষ্ঠ (ইষ্ঠ প্রত্যয়, ইষ্ট নয়) জাত্যভিমান, অনুমত্যনুসারে (ই + অ = য-ফলা) দুর্গা (দুর্ উপসর্গ আছে) পৌরোহিত্য (পুরোহিত শব্দের ও-কার থাকবে) ভৌগোলিক (ভূগোলের ও

প্রত্যয়ের কাজ কী

 প্রত্যয়ের কাজ প্রত্যয় হল এক প্রকার ধ্বনি বা ধ্বনিগুচ্ছ। এদের স্বাধীন অর্থ নেই, কিন্তু অর্থের বোধ বা প্রতীতি জাগাতে পারে। তাই এদের প্রত্যয় বলে। প্রত্যয়গুলি ধাতু বা শব্দ-প্রকৃতির সঙ্গে যুক্ত হয়ে নতুন শব্দ বা ধাতু গঠন করে। সুতরাং প্রত্যয়ের কাজ হল প্রকৃতির সঙ্গে যুক্ত হয়ে নতুন নতুন শব্দ ও নতুন নতুন ধাতু তৈরি করা। যে সব প্রত্যয় শব্দ তৈরি করে, তারা দুই ভাগে বিভক্ত: কৃৎ প্রত্যয় ও তদ্ধিত প্রত্যয়। যে প্রত্যয়গুলি ধাতু তৈরি করে, তাদের বলে ধাত্ববয়ব ।   জেনে নিন প্রকৃতি কাকে বলে।

স্বরবর্ণ কাকে বলে

 স্বরবর্ণ "স্বরবর্ণ কাকে বলে", এই প্রশ্নের উত্তর দেওয়ার সময় সতর্ক থাকতে হবে । ভাষায় বর্ণের সংজ্ঞা আলাদা ভাবে দেওয়া যায় না। তাই আগে ধ্বনির সংজ্ঞা দিয়ে, তার পর বর্ণের সংজ্ঞা দিতে হয়। এক্ষেত্রে লিখতে হবে: যে ধ্বনিকে উচ্চারণ করার জন্য শ্বাসবায়ুকে বাগ্‌যন্ত্রের কোথাও বাধা দিতে হয় না, তাকে স্বরধ্বনি বলে এবং স্বরধ্বনির লিখিত সংকেতকে স্বরবর্ণ বলে। বাংলা ভাষায় স্বরবর্ণ আছে ১১টি, কিন্তু মৌলিক স্বরধ্বনি আছে ৭টি। 

প্রত্যয়-নিষ্পন্ন শব্দ কাকে বলে

 প্রত্যয়-নিষ্পন্ন শব্দ ধাতু বা শব্দের সাথে প্রত্যয় যোগে গঠিত শব্দকে বলে প্রত্যয়-নিষ্পন্ন শব্দ। নিচে উদাহরণ দেওয়া হল। প্রত্যয় নিষ্পন্ন শব্দ কয় প্রকার নিষ্পন্ন কথার অর্থ হল উৎপন্ন। প্রত্যয়ের সাহায্যে যে শব্দের নিষ্পত্তি ঘটে, তাই প্রত্যয়-নিষ্পন্ন। প্রত্যয়-নিষ্পন্ন শব্দ দুই প্রকার: কৃদন্ত শব্দ ও তদ্ধিতান্ত শব্দ। ধাতুর সঙ্গে যুক্ত প্রত্যয়কে বলে কৃৎ প্রত্যয় ও শব্দের সাথে যুক্ত প্রত্যয়কে বলে তদ্ধিত প্রত্যয়। কৃৎ প্রত্যয় যোগে গঠিত শব্দকে বলে কৃদন্ত শব্দ, তদ্ধিত প্রত্যয় যোগে গঠিত শব্দকে বলে তদ্ধিতান্ত শব্দ। প্রত্যয়-নিষ্পন্ন শব্দের উদাহরণ √গম্+অনট্ = গমন √দৃশ্ + ক্তি = দৃষ্টি √ভূ + ক্ত = ভূত রাম + ষ্ণায়ন = রামায়ণ রাবণ + ষ্ণি = রাবণি কৈকেয়ী + ষ্ণেয় = কৈকেয়