বাংলা ব্যাকরণের প্রশ্নোত্তর | SLST বাংলা ব্যাকরণ
বাংলা ব্যাকরণের গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর (১০০+)
বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাংলা ব্যাকরণের গুরুত্ব বাড়ছে। তাই চেষ্টা করলাম ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে বাংলা ব্যাকরণের গুরুত্বপূর্ণ প্রশ্ন সম্বলিত একটি সেগমেন্ট চালু করার। এস এল এস টি জোন বলে একটি অংশ সাইটে যুক্ত করলাম। এই অংশটি SLST ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার্থীদের কাজে লাগবে বলে আশা করি।
এখানে পাওয়া যাবে স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষায় বাংলা ব্যাকরণে যে ধরনের প্রশ্ন আসতে পারে সেই ধরনের প্রশ্ন, তাদের উত্তর ও প্রয়োজনবোধে উত্তরগুলির বিস্তারিত ব্যাখ্যা। এই ব্যাখ্যাগুলি ছাত্রছাত্রীদের ভালো লাগছে জেনে আনন্দিত হয়েছি। তবে শুধুমাত্র প্রশ্নোত্তর পড়লেই হবে না। সাফল্য পাওয়ার জন্য, বিষয়গুলি ভালো করে শেখার জন্য অনন্য-বাংলা ব্লগে আলোচিত বিভিন্ন টপিকের মূল আলোচনাগুলি পড়ে নিতে হবে। মূল আলোচনায় অনেক কথাই বলা যায় না। কারণ তাহলে আলোচনা অত্যন্ত বড়ো হয়ে যাবে। তাই পরীক্ষার্থীদের বলবো, শুধুমাত্র প্রশ্নোত্তর নয়, মূল আলোচনা এবং SLST ZONE এর প্রশ্নোত্তর একসাথে পড়ুন। এর পর চেষ্টা করবো এক একটি অধ্যায় এক একটি পোস্টে কভার করার। তাহলে একটি মূল পোস্ট এবং তার সঙ্গে সংশ্লিষ্ট প্রশ্নোত্তরধর্মী পোস্টটি একসঙ্গে ফলো করা সহজ হ'বে। আশা করি এই ভাবে অনুশীলন ক'রলে ব্যাকরণ সম্পর্কে অকারণ ভীতি দূর হ'বে।
১: উপমিত কর্মধারয়ে উপমার কোন উপাদান অনুপস্থিত থাকে?
উঃ সাধারণ ধর্ম থাকে না। শুধুমাত্র উপমেয় ও উপমান থাকে। বিস্তারিত পড়ুন কর্মধারয় সমাস।
২: স্থানাধিকরণ কয় প্রকার ও কী কী?
উঃ তিন প্রকার: ঐকদেশিক, ব্যাপ্তিসূচক ও নৈকট্যসূচক। ঐকদেশিক কথার অর্থ একদেশ বা একটি স্থান-সংক্রান্ত।
৩: 'রূপসাগর' সমাস নির্ণয় কর।
উঃ রূপ রূপ সাগর। রূপক কর্মধারয়। ব্যাসবাক্যটি শুনতে অদ্ভুত লাগলেও এটিই হবে। রূপ এখানে উপমেয়, সাগর উপমান।
৪: যা ভূতপূর্ব স্থানাধিকরণ তা বর্তমানে কোন কারক?
উঃ আগে যা স্থানাধিকরণ ছিলো, এখন স্থান পরিবর্তন হয়েছে, তা অপাদান হবে। অর্থাৎ কোনো বস্তু(কর্ম) বা কর্তা যে জায়গায় আগে ছিলো কিন্তু এখন সেই জায়গা ত্যাগ করেছে তা অপাদান হয়। যেমন: ফলটি গাছ থেকে পড়ল।
গাছ অপাদান কারক। ফলটি যতক্ষণ গাছে ছিলো ততক্ষণ গাছটি অধিকরণ ছিলো। এখন আর গাছে নেই, তাই অপাদান হয়েছে।
৫ : সে কলকাতা থেকে ফোন করেছিল। 'কলকাতা' কোন কারক?
উঃ অবস্থানবাচক অপাদান।
৬: তামায় জিংক মিশিয়ে ব্রোঞ্জ তৈরি হয়। 'তামায়' কী কারক?
উঃ অধিকরণ।
৭: একটি উৎপাদক সম্বন্ধের উদাহরণ দাও।
উঃ চাষীর ধান। চাষী ধানের উৎপাদক। সম্বন্ধ বিচার করার সময় সম্বন্ধ পদটির পরিচয় দেখতে হয়। এখানে চাষী উৎপাদক, ধান উৎপাদিত বস্তু, তাই উৎপাদক সম্বন্ধ।
৮: ক্যামেরাতে ছবি তুলেছি। 'ক্যামেরাতে' কী কারক?
উঃ করণ কারক। ক্যামেরা এখানে যন্ত্র।
৯: লুচি>নুচি । ধ্বনিপরিবর্তনের কোন ধারা?
উঃ বর্ণবিকার। ল>ন হয়েছে, কিন্তু উপযুক্ত কোনো কারণ নেই, তাই এটি বিকারের উদাহরণ।
১০: আজ বাস চলবে না। কোন বাচ্য?
উঃ কর্মকর্তৃবাচ্য। বাস নিজে চলে না, কারও দ্বারা চালিত হয়, তাই কর্মকর্তৃবাচ্য।
১১: স্পর্শ ও উষ্মধ্বনি, উভয়ের বৈশিষ্ট্য আছে এমন একটি ব্যঞ্জনের উদাহরণ দিন।
উঃ ঘৃষ্ট ব্যঞ্জন তথা চ্, ছ্, জ্, ঝ্। এগুলি প্রথমে স্পর্শ ও পরে উষ্ম ব্যঞ্জনের মতো উচ্চারিত হয়। তাই এদের ঘৃষ্ট ব্যঞ্জন বলে। উচ্চারণ করলে মনে হয় জিহ্বা তালুতে ঘষে যাচ্ছে।
১২: নিচের কোন ক্ষেত্রে স্বরসঙ্গতি হওয়া স্বাভাবিক নয়?
ক) আ,ও>এ,ও
খ) অ,উ > ও,ও
গ) এ,ও > ই,আ ✓
ঘ) সবকটিই স্বাভাবিক
ব্যাখ্যা: এ, ও স্বর দুটির দূরত্ব ই, আ স্বরদুটির দূরত্বের চেয়ে কম। কম দূরত্বের দুটি স্বর স্বরসঙ্গতি হয়ে কখনোই বেশি দূরত্বের দুটি স্বরে পরিণত হবে না।
১৩: আজ সকালের দৃশ্যমানতা কম। - 'দৃশ্যমানতা' কী পদ?
উঃ বিশেষ্য পদ। গুণবাচক বিশেষ্য। সাধারণত 'তা/ত্ব' যোগে গঠিত বিশেষ্য পদগুলি গুণ-বাচক হ'য়ে থাকে।
১৪: যারে দেখতে নারি তার চলন বাঁকা। -- কারক ও বিভক্তি নির্ণয়।
উঃ কর্ম কারক, 'রে' বিভক্তি।
১৫: এই প্রচণ্ড গরমে বেঁচে থাকা দায়। -- কারক নির্ণয়।
উঃ অধিকরণ কারক।
১৬: বিপরীতার্থক শব্দ লিখুন: সমাস
উঃ ব্যাস। সমাস মানে সংক্ষেপকরণ ও ব্যাস মানে বিস্তারকরণ।
১৭: পদান্তর করুন: সৌজন্য
উঃ সুজন। ষ্ণ্য প্রত্যয় সহযোগে শব্দটি গঠিত হয়েছে।
১৮: অপিনিহিতি কথাটির আক্ষরিক অর্থ কী?
উঃ পূর্বে অবস্থিতি। অপি উপসর্গ পূর্বার্থে ব্যবহৃত হয়েছে ও নিহিতি কথার অর্থ নিহিত হওয়া, অবস্থিতি। নি-√ধা+ক্তি।
১৯: 'শব্দতত্ত্ব' কার লেখা গ্রন্থ?
উঃ রবীন্দ্রনাথ ঠাকুর।
২০: ব্যুৎপত্তি নির্ণয় : প্রকাশ
উঃ প্র-√কাশ্+অ
২১: প্রশ্নে প্রশ্নে জেরবার করে দিলে। - কারক।
উঃ করণ কারক। এখানে বীপ্সা হয়েছে।
২২: শশাঙ্ক - ব্যাসবাক্য সহ সমাস
উঃ শশ(খরগোশ) অঙ্কে যার- বহুব্রীহি। এটি ব্যধিকরণ বহুব্রীহির একটি আদর্শ উদাহরণ। দুই পদে ভিন্ন বিভক্তির প্রয়োগ হয়েছে।
২৩: পলায়নে বীরত্ব নেই। কারক
উঃ অধিকরণ কারক। ভাবাধিকরণ।
২৪: অনুসর্গ বা কর্মপ্রবচনীয়ের আর একটি নাম কী?
উঃ সম্বন্ধীয়।
২৫: সন্ধিবিচ্ছেদ করো: হরিশ্চন্দ্র
উঃ হরি+চন্দ্র
২৬: কৃত্য প্রত্যয় কাদের বলে?
উঃ তব্য, অনীয়, ণ্যৎ, যৎ, ক্যপ্ প্রত্যয়গুলিকে কৃত্য প্রত্যয় বলে। কৃত্য কথার অর্থ করণীয়।
২৭: মাটিরে বলে যে মাটি। কোন ধরনের কর্ম?
উঃ উদ্দেশ্য কর্ম।
২৮: উপপদ কাকে বলে?
উঃ কৃদন্ত পদের পূর্বে অবস্থিত নামপদকে উপপদ বলে।
২৯: এখন যাওয়া যাবে না। - কোন শ্রেণির ভাববাচ্য?
উঃ লুপ্ত কর্তা ভাববাচ্য।
৩০: রেস্তোরাঁ - শব্দভাণ্ডার
উঃ ফরাসি (ফ্রেঞ্চ)
৩১: সন্ধিবিচ্ছেদ করো : প্রাদি
উঃ প্র+আদি
৩২: যত বলি তত অবাধ্যতা করে। -- অপ্রধান খণ্ডবাক্যের শ্রেণি নির্ণয় কর।
উঃ ক্রিয়াবিশেষণধর্মী
৩৩: বর্ণবিশ্লেষণ করো : অশ্বত্থামা
উঃ অ+শ্+ব্+অ+ত্+থ্+আ+ম্+আ
৩৪: পুরুষসিংহ : পূর্বপদ কোনটি? যুক্তি দেখাও।
উঃ পূর্বপদ সিংহ। সঠিক ব্যাসবাক্য: সিংহের ন্যায় পুরুষ। পরপদ পুরুষের অর্থপ্রাধান্য, যা কর্মধারয় সমাসের বৈশিষ্ট্য।
৩৫: তোমায় হৃদ মাঝারে রাখবো। অধিকরণের কোন শ্রেণি?
উঃ ভাবাধিকরণ। হৃদয় কোনো বাস্তব স্থান নয়। তাই স্থানাধিকরণ হবে না। এখানে 'মাঝারে' একটি অনুসর্গ।
৩৬: সময় হলেই জানা যাবে। -- যৌগিক বাক্যে রূপান্তরিত করো।
উঃ সময় হবে এবং তখন জানা যাবে।
৩৭: সমাস নির্ণয় করো : সুপ্তোত্থিত
উঃ পূর্বে সুপ্ত পরে উত্থিত। সাধারণ কর্মধারয় সমাস।
৩৮: 'কাঁঠাল' শব্দে ধ্বনিপরিবর্তনের কোন ধারা কাজ করেছে?
উঃ মহাপ্রাণীভবন বা পীনায়ন। কাঁটাল(কাঁটা+আল)>কাঁঠাল।
৩৯: বিষমচ্ছেদের উদাহরণ দাও।
উঃ নি-ধুবন>নিধু-বন
৪০: বাপেমায়ে তাহার নাম রাখিল নিরুপমা। কোন কারক?
উঃ কর্ম কারক।
৪১: যদি জানতেম আমার কীসের ব্যথা, তোমায় জানাতাম। -- অপ্রধান খণ্ডবাক্যের শ্রেণি নির্ণয় করো।
উঃ ক্রিয়াবিশেষণধর্মী। বিস্তারিত পড়ুন খণ্ডবাক্য।
৪২: আমি তোমাকে ডাক দেবো। -- ক্রিয়াপদটি
অকর্মক/এক-কর্মক/দ্বিকর্মক।
উঃ এক-কর্মক। একটিমাত্র কর্ম 'তোমাকে'। ডাক দেবো- যুক্ত ক্রিয়া।
৪৩: তোমার বিরহে রহিব বিলীন। -- কারক নির্ণয় করো।
উঃ অধিকরণ কারক। ভাবাধিকরণ।
৪৪: দ্বিকর্মক-- সমাস নির্ণয়।
উঃ দ্বি কর্ম যার: বহুব্রীহি সমাস।
৫৫: পদান্তর করো: বিধি
উঃ বৈধ
৫৬: সন্ধিবিচ্ছেদ করো: মৃচ্ছকটিকা
উঃ মৃৎ+শকটিকা
৫৭: বর্ণবিশ্লেষণ করো: গার্হস্থ্য্য
উঃ গ্+আ+র্+হ্+অ+স্+থ্+য্+অ
৫৮: ব্যুৎপত্তি নির্ণয়: জায়মান
উঃ √জন্+শানচ্
৫৯: রূপ লাগি আঁখি ঝুরে। ক্রিয়ার ধাতু নির্ণয় কর।
উঃ ঝুর্ ধাতু।
৬০: সকালে দেখা যাবে। কোন শ্রেণির বিশেষ্য?
উঃ অবস্থাবাচক বিশেষ্য।
৬১: কারও নজর লেগে যাবে। কোন বাচ্য?
উঃ কর্মকর্তৃবাচ্য।
৬২: সুখেদুখে পাশে থেকো। কোন কারক?
উঃ অধিকরণ কারক। এখানে সুখদুঃখের সময় বোঝানো হয়েছে।
৬৩: কলিকাতা চলিয়াছে নড়িতে নড়িতে। কোন কারক?
উঃ কর্তৃ কারক। রবীন্দ্রনাথ ঠাকুরের একটি ছড়ার লাইন। কলিকাতা শহরটিই নড়ে নড়ে কোথাও যেন যাচ্ছে, এরকম বর্ণনা আছে। তাই 'চলিয়াছে' ক্রিয়ার কর্তা কলিকতা।
৬৪: ব্যুৎপত্তি নির্ণয় : সন্দেশ
উঃ সম্-√দিশ্+অ
৬৫: বিপদে মোরে রক্ষা করো, এ নহে মোর প্রার্থনা। সরল বাক্যে পরিণত করো।
উঃ বিপদে মোরে রক্ষা করা আমার প্রার্থনা নহে।
৬৬: সমাস : পরীক্ষালব্ধ
উঃ পরীক্ষা দ্বারা লব্ধ: করণ তৎপুরুষ সমাস।
৬৭: একটি ইংরাজি উপসর্গের উদাহরণ দাও।
উঃ হাফ, ফুল, হেড, সেমি প্রভৃতি।
৬৮: "আমি জানতাম বৃষ্টি পড়বে।" এই বাক্যের কর্মটি কোন শ্রেণির কর্ম?
উঃ উপবাক্যীয় কর্ম। আমি কী জানতাম? - "বৃষ্টি পড়বে।" কর্মটির মধ্যে নিজস্ব উদ্দেশ্য ও বিধেয় আছে। তাই এটি একটি উপবাক্য বা খণ্ডবাক্য।
৬৯: ব্যুৎপত্তি : সম্ভ্রান্ত
উঃ সম্-√ভ্রম্+ক্ত। এর আদি অর্থ যিনি সম্যক দেশ ভ্রমণ করেছেন । বর্তমান অর্থ : অভিজাত।
৭০: পথে কুড়িয়ে পেলাম। কোন কারক?
উঃ অপাদান কারক। বস্তুটি পথে ছিলো, সেখান থেকে কুড়িয়ে পেলাম।
৭১: অব্যয়ীভাব সমাসের অব্যয় কোনটি?
উঃ অব্যয়ীভাব সমাসের সমস্তপদে যে উপসর্গটি দেখা যায়, সেটিই অব্যয়। সংস্কৃতে উপসর্গগুলি অব্যয় পদ হিসেবে স্বীকৃত।
৭২: তিনি সুখে আছেন। পদটির পরিচয় দাও।
উঃ সুখ এখানে অবস্থাবাচক বিশেষ্য।
৭৩: "তোমার প্রতিটি অঙ্গে অঙ্গে লাবণ্য বিচ্ছুরিত হচ্ছে।" জটিল বাক্যে রূপান্তরিত করো।
উঃ তোমার প্রতিটি অঙ্গে অঙ্গে যা বিচ্ছুরিত হচ্ছে, তা হল লাবণ্য।
৭৪: তোমার সাথে আমার সম্পর্ক জন্মজন্মান্তরের- বাকটির উদ্দেশ্য নির্ণয় করো।
উঃ তোমার সাথে আমার সম্পর্ক।
৭৫: "আমরা দোষে গুণে সবাই মানুষ।" যৌগিক বাক্যে রূপান্তরিত করো।
উঃ আমাদের সকলেরই দোষগুণ আছে তবুও আমরা সবাই মানুষ।
৭৬: 'বিরিয়ানি' শব্দটির উৎস নির্দেশ করো।
উঃ ফারসি
৭৭: সিন্ধি ভাষা কোন ভাষাবংশের অন্তর্ভুক্ত?
উঃ ইন্দো-আর্য ভাষাবংশের অন্তর্গত
৭৮: সন্ধিবিচ্ছেদ কর :ন্যূন
উঃ নি+ঊন
৭৯: ব্যুৎপত্তি নির্ণয় : সন্দিগ্ধ
উঃ সম্+√দিহ্+ক্ত
৮০: সমাস : গোবৎস
উঃ গাভীর বৎস, সম্বন্ধ তৎপুরুষ সমাস।
৮১: রাখাল গোরু চরায়। কারক
উঃ গোরু প্রকৃতপক্ষে প্রযোজ্য কর্তা। তবে আধুনিক ব্যাকরণে প্রযোজ্য কর্তাকে অনেকেই কর্ম কারক বলার পক্ষপাতী।
৮২: সন্ধিবিচ্ছেদ : অনৃত
উঃ অন্+ঋত (ঋত মানে সত্য)
৮৩: স্নান>সিনান। ধ্বনিপরিবর্তনের কোন রীতি?
উঃ মধ্যস্বরাগম বা স্বরভক্তি। বিশ্লেষণ লক্ষ করুন: স্+ন্+আ+ন্+অ> স্+ই+ন্+আ+ন্+অ
৮৪: বাক্য>বাইক্ক । ধ্বনিপরিবর্তনের কোন রীতি?
উঃ এটি এক ধরনের অপিনিহিতি। য-ফলার প্রকৃত উচ্চারণের ভিতর যে অন্তর্নিহিত ই আছে, তার অপিনিহিতি হয়েছে।
৮৫: চা>চাঁ। কোন উপভাষার বৈশিষ্ট্য?
উঃ স্বতোনাসিক্যীভবন। ঝাড়খণ্ডি উপভাষার বৈশিষ্ট্য।
৮৬: এখানে আবর্জনা ফেলা নিষেধ। -- অশুদ্ধি নির্ণয় কর।
উঃ এখানে আবর্জনা ফেলা নিষিদ্ধ। 'নিষেধ' একটি বিশেষ্য পদ, তাই এই বাক্যে 'নিষেধ' পদটির ব্যবহার ভুল। "সে বাবার নিষেধ শুনল না।" - এই বাক্যে 'নিষেধ' পদটির ব্যবহার শুদ্ধ।
৮৭: খাঁটি গোরুর দুধ স্বাস্থ্যকর। -- বাক্যটি কোন দোষে দুষ্ট?
উঃ আসত্তি দোষ। সঠিক বাক্য: গোরুর খাঁটি দুধ স্বাস্থ্যকর।
৮৮: একটি অবিভাজ্য ধ্বনির উদাহরণ দাও।
উঃ সুর, যদি, দৈর্ঘ্য ইত্যাদি।
৮৯: ছেলেটা না, ভীষণ বদমাশ! চিহ্নিত পদটির পরিচয় দাও।
উঃ আলঙ্কারিক অব্যয়
৯০: ধাতু নির্ণয় কর : ঘরেতে ভ্রমর এল গুনগুনিয়ে।
উঃ √গুনগুনা। এটি একটি ধ্বন্যাত্মক ধাতু।
৯১: Semantics পরিভাষাটির বাংলা কী?
উঃ শব্দার্থতত্ত্ব বা শব্দার্থবিদ্যা
৯২: 'ভাষা-প্রকাশ বাঙ্গালা ব্যাকরণ' কার লেখা?
উঃ উত্তর দেখার জন্য ও বইটি সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
৯৩: একটি বিধেয় বিশেষ্যের উদাহরণ দাও।(বাক্যে)
উঃ রমেনবাবু একজন ডাক্তার।
৯৪: সন্ধিবিচ্ছেদ কর : সোপকরণ
উঃ স+উপকরণ
৯৫: ব্যুৎপত্তি নির্ণয় কর : তিতিক্ষা
উঃ √ত্যজ্+সন্+অ+আ
৯৬: সমাস নির্ণয় কর : হতাশ
উঃ হত আশা যার: বহুব্রীহি সমাস। সমানাধিকরণ বহুব্রীহি।
৯৭: নিত্য সমাসকে কোন সমাসের একটি বিভাগ রূপে গণ্য করা হয়?
উঃ নিত্য সমাস একটি পরপদ-প্রধান সমাস। একে কর্মধারয় সমাসের একটি ভাগ রূপে অনেকেই গণ্য করেন।
৯৮: গানটি এখনও একবারও গাওয়া হয়নি। - কোন বাচ্য?
উঃ কর্মবাচ্য। এখানে 'গাওয়া' পদটি বিশেষণ রূপে কাজ করছে। আরও জানতে পড়ুন বাচ্য অধ্যায়।
৯৯: "ভুলিছ কেমনে তুমি জনম তব কোন মহাকুলে।" এই বাক্যের কর্ম নির্ণয় কর।
উঃ 'জনম তব কোন মহাকুলে' পুরো অংশটি কর্ম। এটি একটি উপবাক্যীয় কর্ম। বিস্তারিত জানতে পড়ুন কারক অধ্যায়।
১০০: সমাস নির্ণয় কর: সত্যবাদী
উঃ সত্য বলে যে: উপপদ তৎপুরুষ সমাস। বিস্তারিত জানতে পড়ুন উপপদ তৎপুরুষ সমাস।
১০১: সমাস নির্ণয় কর: অশ্বক্ষুরাকৃতি
উঃ অশ্বের ক্ষুরের আকৃতির ন্যায় আকৃতি যার। মধ্যপদলোপী বহুব্রীহি সমাস। বিস্তারিত পড়তে দেখুন বহুব্রীহি সমাস।
১০২: সন্ধিবিচ্ছেদ কর: নাবিক
উঃ নৌ+ইক
১০৩: অর্থপার্থক্য দেখাও: কৃত্তিবাস/ কীর্তিবাস
উঃ কৃত্তি (বাঘের ছাল) বাস যাঁর - শিব।
কীর্তিতে বাস করেন যিনি- কীর্তিমান পুরুষ।
১০৪: সুনজর - কোন শ্রেণির শব্দ?(উৎস)
উঃ মিশ্র শব্দ
১০৫: ব্যুৎপত্তি নির্ণয় কর: উদযাপন
উঃ উদ্-√যা-ণিচ্+অন
১০৬: "কথাটা আমার বলা উচিত ছিলো।" অর্থ অনুসারে কোন শ্রেণির বাক্য?
উঃ নির্দেশক বাক্য। সাধারণ বিবৃতি বোঝাচ্ছে।
১০৭: 'বাচ্য' কথার আক্ষরিক অর্থ কী?
উঃ বচনীয়, যা বচনের যোগ্য।
১০৮: পদান্তর কর: আধান
উঃ আহিত
আমাকে YouTube-এ সাবস্ক্রাইব করার জন্য এখানে ক্লিক করুন।
আরও পড়ুন
SLST Bengali Grammar Mock Test
মন্তব্যসমূহ