SLST Bengali Grammar মক টেস্ট

 বাংলা ব্যাকরণ মক টেস্ট

এই পোস্টে বাংলা ব্যাকরণের বাছাই করা প্রশ্নের উপর মক টেস্ট নেওয়া হবে। মক টেস্টে অংশগ্রহণে ইচ্ছুক SLST বাংলা বিষয়ের পরীক্ষার্থীরা নিম্নলিখিত নিয়মগুলি মেনে চলুন। 



১: আলাদা খাতা করুন। খাতা ও কলম নিয়ে পরীক্ষা দিতে বসুন। আপনার নিজের সুবিধামতো সময়ে পরীক্ষা দিন। প্রশ্নের পেজ ওপেন হয়ে গেলে প্রশ্ন দেখে দেখে খাতার উপর উত্তরগুলি পর পর সিরিয়াল নম্বর দিয়ে লিখুন।

২: পরীক্ষার নির্ধারিত সময়সীমা প্রশ্নপত্রে জানানো থাকবে। এখানে আপনি নিজেই পরীক্ষার্থী এবং নিজেই ইনভিজিলেটর, সুতরাং সময়সীমা কঠোর ভাবে মেনে চলুন। সাধারণ ভাবে প্রতি প্রশ্নে ১ থেকে ১.২ মিনিট সময় দেওয়া থাকবে। বেশি সময় নিলে নিজেকেই প্রতারণা করা হবে। মনে রাখবেন, এই পরীক্ষা সৎ ভাবে দিলে আপনার দক্ষতা বহুগুণ বৃদ্ধি পাবে।

৩: পরীক্ষা দেওয়া হয়ে গেলে উত্তর মিলিয়ে নিন। কত পেলেন তা খাতায় তুলে রাখুন। পরবর্তী পরীক্ষায় তার চেয়ে ভালো করার প্রতিশ্রুতি দিন নিজেকে। এক‌ই খাতায় পর পর পরীক্ষা দিন।

৪: এর পরের ধাপে ব্যাখ্যাগুলি দেখুন। প্রতি পাঁচটি প্রশ্ন পিছু একটি করে ব্যাখ্যার লিংক দেওয়া থাকবে। অর্থাৎ ৫ নং প্রশ্নের পাশে ১ থেকে ৫ পর্যন্ত ব্যাখ্যার লিংক থাকবে, ১০ নম্বর প্রশ্নের পাশে থাকবে ৬ থেকে ১০ পর্যন্ত ব্যাখ্যার লিংক। সমস্ত প্রশ্ন খাতায় তুলে নিন ও তারপর একে একে ব্যাখ্যা দেখুন। ব্যাখ্যাগুলি খাতায় তুলে রাখতে পারেন। খাতায় তুলে রাখার পরিশ্রম না করতে চাইলে এই পোস্টের লিংক SLST ZONE পেজে থাকবে। সেই লিংক থেকে এই পোস্টে এসে প্রশ্নপত্রের লিংক ধরে ব্যাখ্যার লিংকে আবার যাওয়া যাবে। উত্তরপত্রের পোস্টটির লিংক শুধুমাত্র প্রশ্নপত্রের পাশেই পাওয়া যাবে, অন্য কোথাও দেওয়া থাকবে না।



৫: ২০টি প্রশ্ন হলে প্রথম ১০টি প্রশ্ন হবে কঠিন ও শেষ ১০টি সহজ। সহজ প্রশ্নের ব্যাখ্যা নাও দেওয়া হতে পারে, শুধুমাত্র উত্তর দেওয়া হবে।

৬: প্রতি মাসে অন্তত দুটি মক টেস্ট নেওয়ার চেষ্টা করা হবে। পরবর্তী মক টেস্টের প্রশ্ন পোস্ট করার তারিখ এই পোস্টের নিচে আগে থেকেই দিয়ে দেওয়া হবে। সেই দিন‌ই পরীক্ষা দিতে হবে এমন কোনো কথা নেই, আপনি আপনার সুবিধামত দিনে পরীক্ষা দিন।

৭: কোনো কোনো মক টেস্ট হবে নির্দিষ্ট এক বা একাধিক অধ্যায়ের উপর।  নির্ধারিত সিলেবাসের উপর মক টেস্ট করা হলে সিলেবাস আগেই জানানো হবে। 

মক টেস্ট ১ -এর প্রশ্নপত্র দেওয়া হলো। প্রত্যেক অংশগ্রহণকারীকে আমার শুভেচ্ছা জানাই। প্রশ্নপত্র বন্ধুদের সঙ্গে শেয়ার করে এই মক টেস্ট সিরিজকে উৎসাহিত করতে ভুলবেন না। 

মক টেস্ট ১-এর প্রশ্নপত্র

সূচিপত্রে যান

SLST ZONE-এ যান 

নিচে বাম দিকে অথবা উপরে টাইটেলের ডানদিকে শেয়ার বাটনে টাচ করে পোস্টটি হোয়াটসঅ্যাপে ও মেসঞ্জারে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন।

মন্তব্যসমূহ

আর‌ও পড়ে দেখুন

মিল যুক্ত শব্দ | মিল করে শব্দ লেখ

সাধু ও চলিত ভাষার ৭টি বৈশিষ্ট্য ও রূপান্তর | Sadhu o cholit bhasha

অপিনিহিতি কাকে বলে

তৎসম শব্দ কাকে বলে | তৎসম শব্দের তালিকা

সূচিপত্র | Bengali Grammar

ধ্বনি ও বর্ণের মধ্যে পার্থক্য

১০০+ সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ | সমোচ্চারিত ভিন্নার্থক শব্দের তালিকা | Samochcharito Vinnarthok shabdo

বিশেষণ পদ - সংজ্ঞা ও শ্রেণিবিভাগ: বিস্তারিত | বিশেষণ কাকে বলে