ব্যঞ্জন সন্ধি : ব্যঞ্জন সন্ধির উদাহরণ সূত্র ও ব্য্যতিক্রম | Byanjan sandhi in Bengali
ব্যঞ্জনসন্ধির সংজ্ঞা, ধারণা ও সূত্র
ব্যঞ্জনসন্ধি কাকে বলে?
ব্যঞ্জন সন্ধির সূত্রগুলি আলোচনা করার সময় আমরা দেখতে পাবো, সন্ধির সময় আসলে ধ্বনিপরিবর্তন ঘটে।
সূত্র ১: স্বর + ছ্ = ছ্>চ্ছ্
স্বরধ্বনির সাথে ছ্ যুক্ত হলে ছ্ থেকে চ্ছ্ হয় অর্থাৎ, একটি চ্-এর আগম ঘটে।
যেমন:
তরু+ছায়া = তরুচ্ছায়া(উ+ছ্)
তরু+ছায়া = তরুচ্ছায়া(উ+ছ্)
পরি+ছেদ = পরিচ্ছেদ(ই+ছ্)
উপ+ছায়া = উপচ্ছায়া(অ+ছ্)
পূর্ণ+ছেদ = পূর্ণচ্ছেদ
নদী+ছবি = নদীচ্ছবি
প্র+ছায়া = প্রচ্ছায়া
আ+ছাদন = আচ্ছাদন
মতি+ছন্ন = মতিচ্ছন্ন
মুখ+ছবি = মুখচ্ছবি
রবি+ছবি = রবিচ্ছবি
আলোক+ছটা = আলোকচ্ছটা
প্র+ছায়া = প্রচ্ছায়া
আ+ছাদন = আচ্ছাদন
মতি+ছন্ন = মতিচ্ছন্ন
মুখ+ছবি = মুখচ্ছবি
রবি+ছবি = রবিচ্ছবি
আলোক+ছটা = আলোকচ্ছটা
সূত্র ২: ত্/দ্ + চ্/ছ্ = ত্/দ্ > চ্
ত্ বা দ্-এর সাথে চ্ বা ছ্ যুক্ত হলে ত্ বা দ্ চ্-এ রূপান্তরিত হয়। এখানে আসলে সমীভবন হয়।
যেমন:
উৎ+চারণ = উচ্চারণ
বিপদ্+চিন্তা = বিপচ্চিন্তা
উৎ+ছেদ = উচ্ছেদ
সূত্র ৩: ত্/দ্ + জ্/ঝ্ = ত্/দ্ > জ্
ত্ বা দ্-এর সাথে জ্ বা ঝ্ যুক্ত হলে ত্ বা দ্ পরিবর্তিত হয়ে জ্ হয়। এটিও সমীভবন।
যেমন:
বিপদ্+জাল = বিপজ্জাল
বিপদ্+জনক = বিপজ্জনক
মহৎ+ঝঞ্ঝা = মহজ্ঝঞ্ঝা
তৎ+জন্য = তজ্জন্য
কুৎ+ঝটিকা = কুজ্ঝটিকা
সূত্র ৪: ত্/দ্ + শ্ = ত্/দ্ > চ্ এবং শ্>ছ
ত্ বা দ্-এর সাথে শ্ যুক্ত হলে ত্/দ্ স্থানে চ্ এবং শ্ স্থানে ছ্ হয়। এটিও একধরনের সমীভবন।
যেমন:
উৎ+শ্বাস = উচ্ছ্বাস
উৎ+শ্বসিত = উচ্ছ্বসিত
মৃৎ+শকটিকা = মৃচ্ছকটিকা
যেমন:
উৎ+শ্বাস = উচ্ছ্বাস
উৎ+শ্বসিত = উচ্ছ্বসিত
মৃৎ+শকটিকা = মৃচ্ছকটিকা
সূত্র ৫: ত্/দ্ + হ্ = ত্/দ্ > দ্ এবং হ্>ধ্
ত্ বা দ্-এর সাথে হ্ যুক্ত হলে ত্ বা দ্ স্থানে দ্ হয় এবং হ্ স্থানে ধ্ হয়।
যেমন
উৎ+হার = উদ্ধার
তদ্+হিত = তদ্ধিত
সূত্র ৬: চ-বর্গ + ন্ = ন্>ঞ্
যেমন:
যাচ্+না = যাচ্ঞা
রাজ্+নী = রাজ্ঞী
যজ্+ন = যজ্ঞ
সূত্র ৭: ত্/দ্ + ট্/ঠ্ = ত্/দ্ > ট্
ত্ বা দ্-এর সাথে ট্ বা ঠ্ যুক্ত হলে ত্ বা দ্ বদলে গিয়ে ট্ হয়।
যেমন:
তদ্+টীকা = তট্টীকা
সূত্র ৮: ত্/দ্ + ড্/ঢ্ = ত্/দ্ > ড্
যেমন:
উৎ+ডীন = উড্ডীন
• সন্ধিবিচ্ছেদ করতে গিয়ে কী লিখবো? উৎ না উদ্ ? কোনটি ঠিক? ব্যঞ্জনসন্ধির আলোচনা করতে গিয়ে উৎ ও উদ্ নিয়ে অনেকেই এই চিন্তায় পড়ে যান। চিন্তার কোনও কারণ নেই। দুটির মধ্যে কোনও পার্থক্য নেই। সংস্কৃতে ২০টি উপসর্গের মধ্যে একটি হলো উদ্, এরই রূপভেদ উৎ। তবে আধুনিক কালের অনেক লেখকের মতে সন্ধিবিচ্ছেদ করার সময় উদ্ লেখাই ভালো। আমি এখানে উৎ লিখেছি। ব্যঞ্জনসন্ধির নিয়মেও দ্ ও ৎ এর মধ্যে কোনও পার্থক্য নেই।
সূত্র ৯: ষ্ + ত্/থ্ = ত্>ট্ এবং থ্>ঠ্
ষ্-এর সাথে ত্ বা থ্ যুক্ত হলে ত্ থেকে হয় ট্ এবং থ্ থেকে হয় ঠ্।
যেমন:
বৃষ্+তি = বৃষ্টি
ষষ্+থ্ = ষষ্ঠ
সূত্র ১০: ত্/দ্ + ল্ = ত্/দ্ > ল্
ত্ বা দ্-এর সাথে ল্ যুক্ত হলে ত্ বা দ্ পরিবর্তিত হয়ে ল্ হয়।
যেমন:
উৎ+লেখ = উল্লেখ
উৎ+লিখিত = উল্লিখিত
বৃহৎ+ললাট = বৃহল্ললাট
বিদ্যুৎ+লেখা = বিদ্যুল্লেখা
সূত্র ১১: ন্ + শ্/স্/হ্ = ন্>অনুস্বার(ং)
ন্-এর সাথে শ্,স্ বা হ্ যুক্ত হলে ন্ স্থানে অনুস্বার হয়।
যেমন:
দন্+শন = দংশন
জিঘান্+সা = জিঘাংসা
মীমান্+সা = মীমাংসা
বৃণ্+হতি = বৃংহতি
সূত্র ১২: ম্+ত্ = ম্>ন্
ম্-এর সাথে ত্ যুক্ত হলে ম্-স্থানে ন্ হয়।
যেমন:
গম্+তব্য = গন্তব্য
নিয়ম্+তা = নিয়ন্তা
শাম্+ত = শান্ত
সূত্র ১৩: ম্+স্পর্শধ্বনি = ম্> অনুস্বার অথবা বর্গের শেষ ধ্বনি
ম্-এর সাথে যে কোনো স্পর্শধ্বনি যুক্ত হলে ম্-স্থানে অনুস্বার অথবা ঐ স্পর্শব্যঞ্জনের বর্গের শেষ ধ্বনি হয়।
যেমন:
কিম্+কর্তব্য = কিংকর্তব্য
কিম্+কর = কিংকর
শম্+কর = শংকর
শম্+কর = শংকর
সূত্র ১৪: উৎ + স্থা/স্তম্ভ্ = স লোপ
উৎ উপসর্গের সাথে স্থা বা স্তম্ভ্ ধাতু-জাত শব্দ যুক্ত হলে স্ লোপ পায়।
যেমন:
উৎ+স্থান = উত্থান
উৎ+স্তম্ভ = উত্তম্ভ
উৎ+স্থাপন = উত্থাপন
উৎ+স্থিত = উত্থিত
সূত্র ১৫: ক্,চ্,ট্,প্ + স্বর/ঘোষ ব্যঞ্জন/য্,র্,ল্,ব্,হ্ = ক্,চ্,ট্,প্ > বর্গের তৃতীয় ব্যঞ্জন
ক্,চ্,ট্ বা প্-এর সাথে স্বরধ্বনি অথবা ঘোষধ্বনি অথবা য্,র্,ল্,ব্,হ্ যুক্ত হলে ক্,চ্,ট্,প্ স্থানে নিজ নিজ বর্গের তৃতীয় ব্যঞ্জন হয়। অর্থাৎ ক>গ, চ>জ, ট>ড, প>ব হবে।
যেমন:
ণিচ্+অন্ত = ণিজন্ত
অচ্+ অন্ত = অজন্ত
বাক্+আড়ম্বর = বাগাড়ম্বর
দিক্+গজ = দিগ্গজ
সুপ্+অন্ত = সুবন্ত
প্রাক্+জ্যোতিষ = প্রাগ্জ্যোতিষ
বাক্+দত্তা = বাগ্দত্তা
সূত্র ১৬: ত্ + স্বর/গ্, ঘ্, দ্, ধ্, ব্, ভ্/য্, র্,ব = ত্>দ্
ত্-এর সাথে স্বরধ্বনি, গ্,ঘ্,দ্,ধ্,ব্,ভ্ অথবা য্,র্,ব্ যুক্ত হলে ত্-স্থানে দ্ হয়।
যেমন:
জগৎ+ঈশ্বর = জগদীশ্বর
উৎ+গত = উদ্গত
মহৎ+ভয় = মহদ্ভয়
বৃহৎ+রথ = বৃহদ্রথ
জগৎ+বন্ধু = জগদ্বন্ধু
জগৎ+ধাত্রী = জগদ্ধাত্রী
সূত্র ১৭: বর্গের প্রথম ব্যঞ্জন + ন্/ম্ = প্রথম ব্যঞ্জন > পঞ্চম ব্যঞ্জন/তৃতীয় ব্যঞ্জন
বর্গের প্রথম ব্যঞ্জনের সাথে ন্ বা ম্ যুক্ত হলে প্রথম ব্যঞ্জনের স্থানে পঞ্চম ব্যঞ্জন বা তৃতীয় ব্যঞ্জন হয়।(বাংলায় বর্তমানে পঞ্চম ব্যঞ্জনই প্রচলিত।)
যেমন:
দিক্+নাগ = দিঙ্নাগ / দিগ্নাগ (দ্বিতীয়টি বাংলায় অপ্রচলিত)
জগৎ+নাথ = জগন্নাথ / জগদ্নাথ (জগদ্নাথ অপ্রচলিত)
যাচ্+না = যাচ্ঞা
সূত্র ১৮: বর্গের প্রথম ব্যঞ্জন + মাত্র/ময় = প্রথম ব্যঞ্জন> পঞ্চম ব্যঞ্জন
বর্গের প্রথম ব্যঞ্জনের সাথে মাত্র বা ময় যুক্ত হলে প্রথম ব্যঞ্জনের স্থানে পঞ্চম ব্যঞ্জন হয়।
যেমন:
কিঞ্চিৎ+মাত্র = কিঞ্চিন্মাত্র (ৎ মানে ত্)
বাক্+ময় = বাঙ্ময়
চিৎ+ময় = চিন্ময়
অপ্+ময় = অম্ময়
সূত্র ১৯: বর্গের ২য়, ৩য়, ৪র্থ ব্যঞ্জন + বর্গের ১ম,২য় ব্যঞ্জন / শ্,ষ্,স্ = ২য়,৩য়,৪র্থ ব্যঞ্জন > ১ম ব্যঞ্জন
বর্গের ২য়, ৩য়, ৪র্থ ব্যঞ্জনের সাথে বর্গের প্রথম বা দ্বিতীয় ব্যঞ্জন অথবা শিস ধ্বনি যুক্ত হলে ২য়,৩য়,৪র্থ ব্যঞ্জনের স্থানে প্রথম ব্যঞ্জন হয়।
যেমন:
বিপদ্+কাল = বিপৎকাল
ক্ষুধ্+পিপাসা = ক্ষুৎপিপাসা
ক্ষুধ্+কাতর = ক্ষুৎকাতর
সূত্র ২০: সম্ + √কৃ ধাতুজাত শব্দ = স্-এর আগম ও ম্> অনুস্বার
সম্ উপসর্গের সাথে কৃ-ধাতুজাত শব্দ যুক্ত হলে ম্ হয় অনুস্বার এবং একটি স্-এর আগম ঘটে।
যেমন:
সম্+কার = সংস্কার
সম্+কৃত = সংস্কৃত
সম্+করণ = সংস্করণ
সম্+কৃতি = সংস্কৃতি
সূত্র ২১: পুম্ + বর্গের প্রথম/দ্বিতীয় ব্যঞ্জন = ম্ > অনুস্বার এবং শ্ বা স্ আগম
পুম্ শব্দের সাথে বর্গের প্রথম বা দ্বিতীয় ব্যঞ্জন যুক্ত হলে ম্ হয় অনুস্বার এবং শ্ বা স্-এর আগম ঘটে।
যেমন: পুম্+কোকিল = পুংস্কোকিল
পুম+চাতক = পুংশ্চাতক
পুম্+চকোর = পুংশ্চকোর
পুম্+চালিত = পুংশ্চালিত
ব্যঞ্জন-সন্ধির ব্যতিক্রম
কতকগুলি ব্যঞ্জনসন্ধি সূত্র অনুসারে হয় না। এই রূপ সন্ধিকে নিপাতনে সিদ্ধ সন্ধি বলা হয়। নিচের সন্ধিগুলি নিপাতনে সিদ্ধ ব্যঞ্জনসন্ধির উদাহরণ।
হরি+চন্দ্র = হরিশ্চন্দ্র
পতৎ+অঞ্জলি = পতঞ্জলি
বন+পতি = বনস্পতি
তৎ+কর = তস্কর
দিব্+লোক = দ্যুলোক
আ+চর্য = আশ্চর্য
বৃহৎ+পতি = বৃহস্পতি
আমাকে YouTube-এ ফলো করার জন্য এখানে ক্লিক করুন।
আরও পড়ুন
মন্তব্যসমূহ