ব্যাকরণের PDF

বাংলা ব্যাকরণের ব‌ই ও প্রশ্নোত্তরের PDF

এই পোস্টে থাকবে বিভিন্ন ধরনের পিডিএফ, যা SLST বাংলা বিষয়ের পরীক্ষার্থীদের কাজে লাগবে। আমার নিজের SLST ব্যাচের যে সব মক টেস্ট আগে নিয়েছি তার প্রশ্নোত্তর যেমন থাকবে, তেমনি থাকবে ব্যাকরণের হারিয়ে যাওয়া কিছু ভালো ব‌ইয়ের সংগ্রহ। আমার কাছে যত প্রয়োজনীয় পিডিএফ আছে, সব‌ই এই পোস্টে ধীরে ধীরে শেয়ার করবো। এ ছাড়া বিভিন্ন সময়ে আমার হাতে ভালো পিডিএফ এলে আমি এখানে তা শেয়ার করবো। পরবর্তী সময়ে আর‌ও নতুন পিডিএফ তৈরি করলে সেগুলিও এখানে পাওয়া যাবে। উপরে টাইটেলের ডানদিকে অবস্থিত শেয়ার বাটনটি প্রেস করে সবাইকে এই পোস্টটি শেয়ার করুন। ডাউনলোড করা পিডিএফ শেয়ার করার পরিবর্তে পোস্টের লিংক শেয়ার করুন। সবাই নিজের প্রয়োজনীয় অংশটি নিজেই ডাউনলোড করে নেবে।



Click on the links below to download.

বাংলা ব্যাকরণ ও রচনা শিক্ষা (ব‌ই) 

এই ব‌ইটি অনেক পুরোনো একটি ব‌ই। এখানে ব্যাকরণের বহু জটিল বিষয় ভালো করে আলোচনা করা আছে। বিশেষত প্রত্যয়ের আলোচনা খুব‌ই বিস্তারিত।

 SLST Bengali Mock Question and Answer 2 

আমার তৈরি করা প্রশ্ন ও উত্তরের সেট। এতে ৫০টি প্রশ্ন ও উত্তর আছে। ব্যাকরণের কোন প্রশ্নের উত্তর নিয়ে সন্দেহ থাকলে কমেন্ট করে জানান, আমি উত্তর দেবো‌

SLST Bengali Mock Test 5 Question  

এই সেটটিতে ৫০টি MCQ প্রশ্ন আছে কিন্তু উত্তরগুলি করা নেই। এটি নিজেরা সমাধান করার চেষ্টা করতে হবে। না পারা ব্যাকরণের প্রশ্নগুলি নিচে কমেন্ট সেকশনে লিখুন, আমি উত্তর জানিয়ে দেবো। এছাড়া ব্যাকরণের প্রশ্নগুলি 'ব্যাকরণের ক্লাসরুম' ফেসবুক গ্রুপে আলোচনার মাধ্যমে সমাধান করা যাবে। সাহিত্যের ইতিহাসের উত্তরগুলি নিজেদের বিভিন্ন ব‌ই পড়ে সংগ্রহ করতে হবে।

SLST Bengali Grammar Only Q&A 20 

এতে শুধু ব্যাকরণের ২০টি প্রশ্ন ও উত্তর রয়েছে। প্রশ্নের উত্তর বুঝতে না পারলে আমার টেলিগ্রাম গ্রুপে জয়েন করুন, ওখানে আমি উত্তর দেবো।

বাংলা নেট সিলেবাস ২০২০ PDF

আর‌‌ও পড়ুন

সূচিপত্র 

সন্ধির ১০০+ উদাহরণ  

১০০+ কারকের উদাহরণ ও ব্যাখ্যা

SLST ZONE 

বাংলা ব্যাকরণের সেরা ব‌ই

মন্তব্যসমূহ

Mousumi Shit বলেছেন…
খুব সুন্দর স্যার।। অনেক উপকৃত হলাম।। 🙏🙏
Tarun kr seth বলেছেন…
খুব ভালো
Unknown বলেছেন…
বাংলা ব্যঞ্জন বর্ন 40/39 কোনটি বাদ।
Unknown বলেছেন…
নিমন্ত্রণ পদ পরিবর্তন
Tushar বলেছেন…
খুব সুন্দর আলোচনা।খুব উপকৃত হলাম।

আর‌ও পড়ে দেখুন

মিল যুক্ত শব্দ | মিল করে শব্দ লেখ

সাধু ও চলিত ভাষার ৭টি বৈশিষ্ট্য ও রূপান্তর | Sadhu o cholit bhasha

বর্ণ বিশ্লেষণ করার নিয়ম | Barna bislesan Bengali

শব্দ ও পদের পার্থক্য | শব্দ ও পদ

১০০+ সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ | সমোচ্চারিত ভিন্নার্থক শব্দের তালিকা | Samochcharito Vinnarthok shabdo

স্বরধ্বনির উচ্চারণ স্থান

সংখ্যা বর্ণ কী | বাংলা সংখ্যা বর্ণ কতগুলি | সংখ্যা বর্ণ কয়টি ও কি কি

সূচিপত্র | Bengali Grammar